shono
Advertisement

‘অপ্রত্যাশিত পর্যবেক্ষণ’, কুন্তল ঘোষকে জরিমানা মামলায় হাই কোর্টকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

কুন্তলের ২৫ লক্ষ টাকা জরিমানা মকুব করে দিল সুপ্রিম কোর্ট।
Posted: 12:12 PM Aug 04, 2023Updated: 12:20 PM Aug 04, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) নাম উল্লেখ করা নিয়ে কুন্তল ঘোষের মামলায় শীর্ষ আদালতের ভর্ৎসনার মুখে পড়ল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। ‘অপ্রত্যাশিত পর্যবেক্ষণ’, কুন্তল ঘোষকে ২৫ লক্ষ টাকা জরিমানা করা নিয়ে হাই কোর্টের উদ্দেশে এভাবেই হতাশা প্রকাশ করলেন সুপ্রিম কোর্টের (Supreme Court)প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। হাই কোর্টের সেই নির্দেশে স্থগিতাদেশ জারি করলেন তিনি। অর্থাৎ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পর এবার কুন্তল ঘোষের জরিমানাও মকুব হয়ে গেল।

Advertisement

শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে শুনানি ছিল এই মামলার। তাতে অ্যাসিস্ট্যান্ট সলিসিটর জেনারেল (ASG) এসভি রাজুর অভিযোগ, জেলে অত্যাচারিত হওয়া নিয়ে কুন্তল (Kuntal Ghosh) মিথ্যা গল্প বানিয়েছেন। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম জুড়েছেন ইচ্ছাকৃতভাবে। বহিষ্কৃত যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষের আইনজীবী সিদ্ধার্থ দাভে পালটা সওয়াল করেন, তাঁর মক্কেল হাই কোর্টের দ্বারস্থ হননি। বরং কুন্তলের বিবৃতিকে হাতিয়ার করে ইডি উচ্চ আদালতে আবেদন জানিয়েছিল। তাতে তাঁর মক্কেলকেই ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়।

[আরও পড়ুন: ‘নমাজ কোথায় পড়ব?’, জ্ঞানবাপীতে ASI সমীক্ষার দিন উদ্বেগের মেঘ বেনারসে]

দু’পক্ষের সওয়াল-জবাব শুনে প্রধান বিচারপতি (CJI) চন্দ্রচূড়ের পর্যবেক্ষণ, যিনি জেল হেফাজতে অত্যাচারের অভিযোগ তুলেছেন, তিনি নিজে আদালতে না গিয়ে ইডিই সেই কাজ করেছে, এটা একটু আশ্চর্যের। এছাড়া গোটা মামলায় হাই কোর্টের যা পর্যবেক্ষণ, তা অপ্রত্যাশিত। শীর্ষ আদালত তা খতিয়ে দেখে এই জরিমানা (Fine) কার্যকরী যাতে না হয়, তা দেখছে। ২৫ লক্ষ টাকা দেওয়ার রায়ে স্থগিতাদেশ জারি করা হল। যে আদালতে মামলাটি চলছিল, সেখানেই ফেরত পাঠানো হয়েছে। সেইসঙ্গে সুপ্রিম কোর্টের আরও পর্যবেক্ষণ, মামলায় কোনও প্রভাব খাটানো যাবে না।

[আরও পড়ুন: ঋণের টাকায় ফ্ল্যাট কেনা, বলছেন নুসরত, ‘কোনও ধার দিইনি’, মন্তব্য সংস্থার ডিরেক্টরের]

উল্লেখ্য, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার হওয়া তৃণমূলের বহিষ্কৃত যুব নেতার মন্তব্য ছিল, জেলে তাঁর উপর অত্যাচার চলছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করার জন্য তাঁকে চাপ দিচ্ছে ইডি (ED)।  সেই অভিযোগ নিয়ে ইডি হাই কোর্টের দ্বারস্থ হলে প্রভাবশালী হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। সুপ্রিম কোর্ট সেই জরিমানার নির্দেশও খারিজ করে দেয়। এবার কুন্তলের জরিমানাও মকুব হয়ে গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement