Advertisement

উত্তরপ্রদেশের ৫ শহরে হচ্ছে না লকডাউন, সুপ্রিম কোর্টে স্বস্তি যোগী সরকারের

05:32 PM Apr 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগী সরকারকে স্বস্তি দিয়ে এলাহাবাদ হাই কোর্টের আদেশে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ফলে উত্তরপ্রদেশেরে পাঁচটি শহরে আপাতত লকডাউন কার্যকর হচ্ছে না।

Advertisement

[আরও পড়ুন: করোনা টিকার হাহাকারের মধ্যেই দুঃসংবাদ, নষ্ট হয়েছে ২৩ শতাংশ ডোজ]

সোমবার উত্তরপ্রদেশের পাঁচটি শহর–প্রযাগরাজ, লখনউ, কানপুর, বারাণসী ও গোরক্ষপুরে ২৬ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করার নির্দেশ দেয় এলাহাবাদ হাই কোর্ট। তারপরই এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। মঙ্গলবার সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের এজলাসে। উত্তরপ্রদেশ সরকারের হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। শীর্ষ আদালতে মেহতা যুক্তি দেন যে হাই কোর্টের নির্দেশে পাঁচটি শহরে লকডাউন জারি করলে প্রশাসনিক স্তরে বিস্তর সমস্যা দেখা দেবে। করোনা সংক্রমণ রুখতে সরকার যথাসাধ্য চেষ্টা করছে। এবং হাই কোর্টের অন্য নির্দেশিকা পালন করবে। সেই যুক্তি শোনার পর আপাতত যোগী সরকারের পক্ষেই রায় দেয় শীর্ষ আদালত।

উল্লেখ্য, ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। উত্তরপ্রদেশেও লাগাতার বাড়ছে আক্রান্তের সংখ্যা। চলছে মৃত্যুমিছিল। তাই পরিস্থিতি সামাল দিতে রাজ্যের পাঁচটি বড় শহরে লকডাউনের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট। এদিকে, গত বেশ কয়েকদিন ধরেই দেশে করোনা আক্রান্তের গ্রাফটা ঊর্ধ্বমুখী। চলতি বছর ৫ এপ্রিল প্রথমবার ভারতে দৈনিক সংক্রমণ এক লক্ষের গণ্ডি পেরিয়েছিল। আর সপ্তাহখানেকের মধ্যেই তা ২ লক্ষ টপকে যায়। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছিল করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৩ হাজারের থেকেও বেশি। কিন্তু মঙ্গলবার সেই তুলনায় অনেকটা কমল সংক্রমণ। সাম্প্রতিক অতীত এই প্রথম দৈনিক গ্রাফ নিম্নমুখী। তবে লাফিয়ে বাড়ল মৃতের সংখ্যা। এদিকে, ঝাড়খণ্ডে সাত ডনের লকডাউন ঘোষণা করা হয়েছে। 

[আরও পড়ুন: করোনা টিকার হাহাকারের মধ্যেই দুঃসংবাদ, নষ্ট হয়েছে ২৩ শতাংশ ডোজ]

Advertisement
Next