shono
Advertisement

জ্ঞানবাপীতে ASI সমীক্ষার বিরোধিতায় সুপ্রিম কোর্টে মসজিদ কমিটি, শুক্রবারই শুনানি

দ্রুত শুনানির দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল মসজিদ কমিটি।
Posted: 01:50 PM May 18, 2023Updated: 01:50 PM May 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদে (Gyanvapi Mosque) বৈজ্ঞানিক পরীক্ষানিরীক্ষা করতে নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিল মসজিদের ম্যানেজমেন্ট কমিটি। শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, আগামী শুক্রবার এই মামলার শুনানি হবে। প্রসঙ্গত, গত সপ্তাহেই জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গে’র ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করতে ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (Archeological Survey of India)’কে নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট।

Advertisement

মসজিদের ম্যানেজিং কমিটির তরফে এই মামলা লড়বেন আইনজীবী হুজিফা আহমেদি। প্রাথমিকভাবে জানা গিয়েছিল এই মামলার শুনানি শুরু হবে ২২ মে। কিন্তু সেইদিন থেকেই আর্কিওলজিক্যাল সার্ভের কাজ শুরু হবে। সুপ্রিম কোর্টে এই মামলার দ্রুত শুনানির জন্য আবেদন করেন তিনি। সেই আবেদন গ্রাহ্য করেছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। ১৯মে সুপ্রিম কোর্টে শুরু হবে জ্ঞানবাপী মামলার শুনানি।

[আরও পড়ুন: ‘যে ধর্মই হিংসা ছড়াক দ্রুত ব্যবস্থা নিতে হবে’, মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতি জোসেফের]

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi mosque) ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়।

তবে মসজিদের কমিটি দাবি করে, শিবলিঙ্গ নয় ,আসলে সেটি একটি ফোয়ারা। একই দাবি করে বারাণসীর জেলা আদালত। জানিয়ে দেওয়া হয়, জ্ঞানবাপী মসজিদের কার্বন ডেটিং করার প্রয়োজন নেই। কিন্তু এই রায় খারিজ করে দেয় এলাহাবাদ হাই কোর্ট। সেই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে মসজিদ কমিটি।

[আরও পড়ুন: ‘বাইরে চিকিৎসা করাতে হবে’, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে জামিনের আবেদন অনুব্রতর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement