shono
Advertisement

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে মামলা শুনবে সুপ্রিম কোর্ট, শুনানি আগস্টে 

৩৭০ ধারা বাতিলের সাংবিধানিক দিক বিচার্য হবে শুনানিতে।
Posted: 11:54 AM Jul 11, 2023Updated: 12:37 PM Jul 11, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) কেন্দ্রের ৩৭০ ধারা (Article 370) বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা হয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামী ২ আগস্ট থেকে ওই মামলার চূড়ান্ত শুনানি শুরু হবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (CJI DY Chandrachud) নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে। মঙ্গলবার শীর্ষ আদালতের তরফে জানানো হল, শুধুমাত্র ৩৭০ ধারা বাতিলের সাংবিধানিক দিকই বিচার্য হবে শুনানিতে। সোমবার এবং শুক্রবার ছাড়া সপ্তাহের সব দিন এই গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলবে।

Advertisement

২০১৯ সালের ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয়েছিল ৩৭০ ধারা। পাশাপাশি রাজ্যের মর্যাদা ছিনিয়ে নিয়ে এটিকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছিল। কেন্দ্রের সেই সিদ্ধান্তের পরই এই নিয়ে একাধিক আবেদন দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলাগুলিরই শুনানি শুরু হবে ২ আগস্ট থেকে। মঙ্গলবার শীর্ষ আদালত জানিয়েছে, আগামী ২৭ জুলাই-এর মধ্যে সব পক্ষকে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। উল্লেখ্য, ইতিমধ্যে নিজেদের বক্তব্য জানিয়ে একটি হলফনামা জমা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণ রয়েছে, সেই বিষয়টিই তুলে ধরা হয়েছে হলফনামায়।

[আরও পড়ুন: বিয়ে বাড়িতে যাওয়ার পথেই মর্মান্তিক দুর্ঘটনা, খালের জলে বাস পড়ে মৃত অন্তত ৭]

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫-এ ধারা প্রত্যাহার করেছিল কেন্দ্রের বিজেপি সরকার। তার ফলে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল হয়। সঙ্গে জম্মু ও কাশ্মীরকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। এরপর থেকেই উপত্যকার নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়। বিপুল সংখ্যক আধাসেনা সেখানে মোতায়েন করা হয়। বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা। বিরোধীদের অভিযোগ, ৩৭০ ধারা বাতিলের পর থেকেই সাধারণ কাশ্মীরিদের জন্য একটি কারাগারে পরিণত হয়েছে উপত্যকা। এই আবহে বারবার কেন্দ্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি উঠেছে। এই বিষয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: চূড়ান্ত অবসাদের করুণ পরিণতি! অণ্ডকোষ কেটে আত্মঘাতী ডাক্তারি পড়ুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement