shono
Advertisement
Sensex

ভোটের মাঝেই রেকর্ড উত্থান সেনসেক্স-নিফটির, সত্যি হবে মোদি-শাহর ভবিষ্যদ্বাণী?

মাত্র চারদিনের মধ্যেই ফের রেকর্ড উত্থান সেনসেক্স-নিফটির।
Published By: Anwesha AdhikaryPosted: 02:39 PM May 27, 2024Updated: 03:22 PM May 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার থেকে সোমবার। মাত্র চারদিনের মধ্যেই ফের রেকর্ড উত্থান সেনসেক্স-নিফটির। সোমবার বাজার খোলার ঘণ্টা কয়েকের মধ্যেই ৭৬ হাজারের গণ্ডি পেরিয়ে যায় সেনসেক্সের সূচক। এদিন ৫০০ পয়েন্টেরও বেশি উত্থান হয়েছে সেনসেক্সে। পাশাপাশি রেকর্ড গড়ে ২৩ হাজারের গণ্ডি পেরিয়েছে নিফটিও।

Advertisement

রবিবার বাজার খোলার পর থেকেই উর্ধ্বমুখী ছিল সেনসেক্স (Sensex)। বেলা দেড়টা নাগাদ দেখা যায়, ৭৬ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে সূচক। প্রায় ৫০০ পয়েন্ট বেড়েছিল সেনসেক্স। তবে খানিকক্ষণের মধ্যে অবশ্য এই সূচক অনেকখানি নেমে যায়। বেলা তিনটের পর থেকে একেবারেই সেনসেক্স তলানিতে এসে ঠেকে। দুপুরের দিকে ২৩ হাজারের গণ্ডি পেরয় নিফটিও (Nifty)। কিন্তু দিনের শেষে নিম্নমুখী সেই সূচকও। জানা যায়, আচমকাই পড়ে গিয়েছে আদানি গোষ্ঠীর শেয়ার। তার জেরেই কমেছে বম্বে স্টক এক্সচেঞ্জের (Bombay Stock Exchange) সূচক। 

[আরও পড়ুন: কাশ্মীরে সরকারি চাকরি পাবে না জঙ্গি পরিবারের সদস্য, পাথর ছুড়লেও একই শাস্তি, হুঙ্কার শাহের

উল্লেখ্য, গত বৃহস্পতিবারই নজির গড়েছিল ভারতীয় শেয়ার বাজার (Share Market)। ওইদিন সবমিলিয়ে ১ হাজার পয়েন্টেরও বেশি উন্নতি করেছে সেনসেক্স। বাজার বন্ধ হওয়ার আগে ৭৫, ৪১৮ ছিল সেনসেক্সের সূচক। একদিনে ১.৬৪ শতাংশ উন্নতি করে নিফটিও। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকার দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, নির্বাচন শেষে নজির গড়ে রেকর্ড আসনে জিতবে বিজেপি। সেই সঙ্গে রেকর্ড উত্থান হবে শেয়ার বাজারেও। ৪ জুন ভোটের ফলপ্রকাশের পরেই চড়চড়িয়ে বাড়বে সেনসেক্সের সূচক।

একই কথা শোনা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মুখেও। তাঁর মতে, চলতি লোকসভা নির্বাচনে চারশোরও বেশি আসন পেয়ে ফের সরকার গড়বে এনডিএ। তার জেরে আবারও উর্ধ্বমুখী হবে শেয়ার বাজার। ফলে ওই সময়ে বিশাল মুনাফা পাবেন বিনিয়োগকারীরা। বিশেষজ্ঞদের মতে, নির্বাচনের একেবারে শেষদিকে এসে বিজেপি সরকারের প্রত্যাবর্তনের আভাস মিলছে। সেই জন্যই ভারতীয় শেয়ার বাজারের উপরে ভরসা করছেন বিনিয়োগকারীরা। 

[আরও পড়ুন: কিশোরীকে নিয়ে দুপক্ষের সংঘর্ষ, চলল গুলি, রাঁচির বারে বেঘোরে প্রাণ গেল বাঙালি ডিজের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বেলা দেড়টা নাগাদ দেখা যায়, ৭৬ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে সূচক। প্রায় ৫০০ পয়েন্ট বেড়েছিল সেনসেক্স।
  • বৃহস্পতিবার একটি সাক্ষাৎকার দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, নির্বাচন শেষে নজির গড়ে রেকর্ড আসনে জিতবে বিজেপি। সেই সঙ্গে রেকর্ড উত্থান হবে শেয়ার বাজারেও।
  • বিশেষজ্ঞদের মতে, নির্বাচনের একেবারে শেষদিকে এসে বিজেপি সরকারের প্রত্যাবর্তনের আভাস মিলছে। সেই জন্যই ভারতীয় শেয়ার বাজারের উপরে ভরসা করছেন বিনিয়োগকারীরা। 
Advertisement