shono
Advertisement

একদিনে জোড়া নজির শেয়ার বাজারে, কোন সংস্থার বিনিয়োগকারীরা লাভবান হলেন?

সপ্তাহজুড়েই উর্ধমুখী শেয়ার বাজার।
Posted: 02:09 PM Dec 15, 2023Updated: 02:10 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিনে জোড়া নজির শেয়ার বাজারে (Share Market)। জোড়া রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি। ইতিহাসে সবচেয়ে বেশি অঙ্কে পৌঁছে গেল বম্বে স্টক এক্সচেঞ্জের (Bombay Stock Exchange) লেনদেন। বৃহস্পতিবার থেকেই উর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার। সর্বাধিক মূল্যে বাজার বন্ধ হয় বৃহস্পতিবার। শুক্রবার বাজার খোলার পরেই ভারতীয় স্টকের দাপট। বড়সড় লাভের মুখ দেখেছে একাধিক ভারতীয় সংস্থা। কেবল ভারত নয়, এদিন শুরু থেকেই বাজারে দাপট দেখিয়েছে এশীয় দেশগুলোও।

Advertisement

শুক্রবার বাজার খুলতেই ৩৩৯.৩৬ পয়েন্ট বেড়ে সেনসেক্সের (Sensex) মূল্য পৌঁছে যায় ৭০৮৫৩. ৫৬তে। সপ্তাহের শুরু থেকে বাড়তে থাকা নিফটির (Nifty) মূল্যও পৌঁছয় ২১২৯৮. ১৫। বম্বে স্টক এক্সচেঞ্জের ইতিহাসে এই প্রথমবার এতখানি বাড়ল সেনসেক্স ও নিফটির মূল্য। জানা গিয়েছে, ভারতীয় সংস্থার একাধিক ইকুইটি শেয়ারে বিনিয়োগ করছে বিদেশি কোম্পানিগুলো। তার জন্যই হু হু করে বেড়েছে ভারতীয় শেয়ারের মূল্য।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেকের জোড়া আর্জি খারিজ সুপ্রিম কোর্টে]

ভারতীয় সংস্থার মধ্যে জেএসডব্লিউ স্টিল, ইনফোসিস, টাটা স্টিল, এইচসিএল টেকনোলজি, টাটা কনসালটেন্সি, রিলায়্যান্সের মতো একাধিক সংস্থার শেয়ার বেড়েছে। তবে শেয়ারের সাপলুডোয় নীচে নেমে গিয়েছে কোটাক মহিন্দ্রা বা অ্যাক্সিসের মতো ব্যাঙ্কগুলো। এদিন ভারতের পাশাপাশি উর্ধমুখী ছিল জাপান ও চিনের শেয়ারও। তবে গতকালের তুলনায় মার্কিন শেয়ারের দাম বেশ খানিকটা কমেছে।

বিশেষজ্ঞদের মতে, সদ্যই তিন রাজ্যের বিধানসভায় বিজেপির (BJP) জয়ের ইতিবাচক প্রভাব পড়েছে শেয়ার বাজারে। কারণ গেরুয়া শিবিরের ক্ষমতা দখলের পর বাজারে স্থিতাবস্থা তৈরি হয়েছে। ফলে নানা ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণও বাড়ছে। কিন্তু শেয়ার বাজারের এই দাপুটে ব্যাটিং খুব বেশিদিন চলবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ভারতের বাজার উর্ধ্বমুখীই থাকবে। 

[আরও পড়ুন: ‘পান্নুনকে খুনের চেষ্টা’য় আমেরিকায় গ্রেপ্তার, বিচার চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement