দিল্লির জামা মসজিদে মহিলাদের একলা প্রবেশে নিষেধাজ্ঞা, বিতর্ক বাড়তেই সিদ্ধান্ত প্রত্যাহার

06:41 PM Nov 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির ঐতিহ্যবাহী জামা মসজিদে (Jama Masjid) মহিলাদের একলা প্রবেশে নিষেধাজ্ঞা জারি হল। কেবল একলা নয়, দল বেঁধেও প্রবেশ করতে পারবেন না মহিলারা। এমন নির্দেশকে ঘিরে স্বাভাবিক ভাবেই বিতর্ক ঘনিয়েছে। জানা গিয়েছে, মসজিদের বাইরে টাঙানো বিজ্ঞপ্তিতে পরিষ্কার বলা হয়, মহিলাদের একলা প্রবেশ নিষিদ্ধ ভিতরে। বিতর্ক এমন জায়গায় গড়াল, প্রত্যাহারও করে নেওয়া হল নির্দেশটি। দিল্লির উপরাজ্যপাল  ভি কে সাক্সেনার (V K Saxena) অনুরোধেই তাঁদের এই সিদ্ধান্ত বদল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কেন হঠাৎ এই নির্দেশিকা? জামা মসজিদের তরফে জনসংযোগের দায়িত্বে থাকা সাবিউল্লা খান জানান, ”মহিলাদের প্রবেশ নিষেধ, তা নয়। তবে মহিলারা একলা এলে নানা রকম অশোভন কাজ হয়, ভিডিও তোলা হয়। নিষেধাজ্ঞা কেবল সেইটুকু আটকাতে। পরিবারের সঙ্গে এলে কিংবা দম্পতি হিসেবে মহিলাদের প্রবেশে কোনও বিধিনিষেধ নেই। ধর্মীয় স্থানকে যাতে প্রেমিকের সঙ্গে দেখা করার স্থানে পরিণত না করা হয়, সেটাই লক্ষ্য।”

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

[আরও পড়ুন: পাকিস্তানের মতো রাশিয়াও ‘সন্ত্রাসের মদতদাতা দেশ’! ঘোষণা ইউরোপীয় পার্লামেন্টের]

এদিকে দিল্লির মহিলা কমিশনের তরফে নোটিস পাঠানো হয় জামা মসজিদকে। কমিশনের চেয়ারম্যান স্বাতী মালিওয়াল টুইটারে লেখেন, ”জামা মসজিদে মহিলাদের প্রবেশ নিষেধ করার সিদ্ধান্ত সম্পূর্ণ ভুল। একজন পুরুষের যেমন প্রার্থনার অধিকার রয়েছে, তেমন অধিকার রয়েছে মহিলাদেরও। আমি জামা মসজিদের ইমামকে নোটিস পাঠাচ্ছি। এভাবে মহিলাদের প্রবেশের অধিকার কেড়ে নেওয়ার অধিকার কারও নেই।”

এদিকে মসজিদের শাহি ইমামের দাবি, যে তরুণীরা প্রেমিকদের সঙ্গে দেখা করতে আসেন, তাঁদের আটকাতেই এই সিদ্ধান্ত। কিন্তু অন্য তরুণীদের ক্ষেত্রে এমন বিধিনিষেধ লাগু হচ্ছে না। তাঁর কথায়, ”এদিনই ২০-২৫ জন তরুণী এসেছিলেন। তাঁদের কিন্তু প্রবেশে কোনও বাধা দেয়নি।” কিন্তু পরে শাহি ইমাম জানিয়ে দেন নির্দেশটি প্রত্যাহারে তাঁরা রাজি। দিল্লির উপরাজ্যপালের সঙ্গে আলোচনার পরই এই সিদ্ধান্ত তাঁদের।

[আরও পড়ুন:চিনের আইফোন কারখানায় ধুন্ধুমার! কর্মীদের সঙ্গে সংঘর্ষ নিরাপত্তা রক্ষীদের]

Advertisement
Next