shono
Advertisement

বিরোধী বৈঠকের আগেই এনসিপিতে মুষলপর্ব! পদ ছাড়তে চাইলেন অজিত পওয়ার

শুক্রবারই বিরোধী বৈঠক পাটনায়।
Posted: 02:34 PM Jun 22, 2023Updated: 02:34 PM Jun 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার পাটনায় বিরোধী শিবিরের মহাগুরুত্বপূর্ণ বৈঠক। তার আগেই ‘গৃহযুদ্ধ’ শুরুর ইঙ্গিত মিলল শরদ পওয়ারের এনসিপির অন্দরে। প্রকাশ্যেই মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতার পদ ছাড়তে চাইলেন শরদ পওয়ারের ভাইপো অজিত পওয়ার। স্পষ্ট জানিয়ে দিলেন, বিরোধী দলনেতার পদ নয়, তিনি চান সংগঠনের ক্ষমতা।

Advertisement

সদ্যই দলের রাশ ঘুরিয়ে নিজের মেয়ে সুপ্রিয়া সুলে এবং ঘনিষ্ঠ প্রফুল্ল প্যাটেলের হাতেই তুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার (Sharad Pawar)। এনসিপির কার্যকরী সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে সুলে এবং প্যাটেলকে। সেই সঙ্গে সুপ্রিয়াকে মহারাষ্ট্র, হরিয়ানা, পাঞ্জাবের দায়িত্ব দেওয়া হয়েছে। লোকসভার সমন্বয়ের দায়িত্বও তাঁকেই দেওয়া হয়েছে। প্রফুল্ল প্যাটেলকেও একাধিক রাজ্যের দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু অজিত পওয়ারকে (Ajit Pawar) কোনও দায়িত্বই দেওয়া হয়নি। শরদের এই ঘোষণার পরই এনসিপিতে অজিতের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে যায়। তখন থেকেই জল্পনা শুরু হয়েছিল, পওয়ার হয়তো আগামী দিনে বড়সড় কোনও পদক্ষেপ করতে পারেন।

[আরও পড়ুন: ব্লেড-রড দিয়ে যুবতীকে নৃশংস নির্যাতন! চিৎকার করতেই টিভির আওয়াজ বাড়াল আত্মীয়রা]

সেই বড় পদক্ষেপেরই ইঙ্গিত এবার দিয়ে দিলেন এনসিপির প্রথম সারির নেতা। অজিত জানিয়েছেন, শরদ পওয়ারের উপস্থিতিতেই তিনি দলকে বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন। মহারাষ্ট্রের বিরোধী দলনেতা বলছেন, “আমি জানিয়েছি যে, বিরোধী দলনেতার যে ভূমিকা নেওয়া উচিত, তা আমি নিতে পারছি না। আমি কখনওই বিরোধী দলনেতা হতে ইচ্ছুক ছিলাম না। কিন্তু দলীয় বিধায়কেরা চেয়েছিলেন বলেই এই পদ গ্রহণ করি।”

[আরও পড়ুন: নেহরু নন, যোগের জনপ্রিয়তার মূলে মোদিই! দলের উলটো সুর শশী থারুরের]

আসলে অজিত পওয়ার (Ajit Pawar) চাইছেন দলের সংগঠনের ক্ষমতা। তাঁকে বিরোধী দলনেতার পদে বসিয়ে শরদ পওয়ার যেভাবে গোটা সংগঠনটাই কার্যত মেয়ের হাতে তুলে দিয়েছেন, তাতেই অসন্তুষ্ট পওয়ার। তিনি স্পষ্টই বলছেন, “আমাকে দলীয় সংগঠনের যে কোনও পদ দেওয়া হোক। আমায় যে দায়িত্বই দেওয়া হোক, আমি সেটার প্রতি সুবিচার করব।” আগামী দিনে শরদ যদি ভাইপোকে দলের বড় পদে না আনেন তাহলে ফের এনসিপিতে ভাঙনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাছে না। তাছাড়া অজিত পওয়ারের তো বিদ্রোহ করা পুরনো অভ্যাস। কিছুদিন আগেই এনসিপিতে (NCP) বড়সড় ভাঙন নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। শোনা যাচ্ছিল অন্তত জনা ৩০ বিধায়ককে সঙ্গে নিয়ে এনসিপি ভেঙে বিজেপির সঙ্গে হাত মেলাতে পারেন অজিত পওয়ার। তারপরই দলের জাতীয় সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন শরদ পওয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement