Advertisement

কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর এবার ভারতের বাজারে রাশিয়ার টিকা স্পুটনিক ভি, মিলবে কবে?

05:18 PM May 13, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া থেকে স্পুটনিক ভি (Sputnik V) ভারতে এসে গিয়েছিল এ মাসের প্রথম দিনই। প্রাথমিকভাবে দেড় লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছিল। এবার তা বাজারজাত হতে চলেছে। সূত্রের খবর, আগামী সপ্তাহ থেকে ভারতের বাজারে মিলবে রুশ করোনা ভ্যাকসিন (Corona vaccine)। ডক্টর রেড্ডি’স ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই কাজ শুরু হবে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) তরফে জরুরি ভিত্তিতে স্পুটনিক ভি-র ব্যবহারে ছাড়পত্র দেওয়া হয়েছে বলেই খবর।

Advertisement

রাশিয়ার (Russia) গ্যামালিয়া রিসার্চ ইনস্টিটিউটে তৈরি হয়েছে কোভিড ভ্যাকসিন স্পুটনিক ভি। যথেষ্ট দ্রুততার সঙ্গে রাশিয়া এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের ধাপ পেরিয়ে দেশবাসীর টিকাকরণ শুরু করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাঁর মেয়েও নিয়েছিলেন স্পুটনিক ভি। এরপর ভারতের ডক্টর রেড্ডি’স ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে, তাঁদের মাধ্যমে ভারতে টিকা সরবরাহের পথে হাঁটে রাশিয়া। সেইমতো এ মাসের পয়লা তারিখই দেশে পৌঁছেছিল দেড় লক্ষ রুশ করোনা ভ্যাকসিন।এবার তা বাজারজাত করার পালা। সূত্রের খবর, প্রাথমিকভাবে পশ্চিমবঙ্গের সাগরদত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে এর ট্রায়াল হওয়ার কথা ছিল। ট্রায়াল শেষে এবার প্রয়োগের অনুমোদন দিল DGCI. পাশাপাশি, ২ থেকে ১৮ বছর বয়সিদের উপরও টিকার ট্রায়ালে ছাড়পত্র মিলেছে।

[আরও পড়ুন: বলির পাঁঠা করা হচ্ছে! যোগীর রাজ্যে গণইস্তফা ১৪ জন চিকিৎসকের]

বৃহস্পতিবার নীতি আয়োগের তরফে সাংবাদিক বৈঠক করে সুখবর দেওয়া হয়েছে। নীতি আয়োগের সদস্য ভিকে পলের কথায়, আগামী সপ্তাহ থেকে সীমিত সংখ্যায় নয়, প্রয়োজনমতো বাজারে মিলবে রুশ করোনা ভ্যাকসিন। এই টিকা দিয়েই এবার টিকাকরণ শুরু হবে দেশে। অন্যদিকে, দেশের ভ্যাকসিন সংকট কাটাতে যে কোনও দেশ থেকে টিকা আমদানি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। WHO এবং FDA’র অনুমোদন সাপেক্ষে যে কোনও টিকা এবার বিদেশ থেকে আমদানি করা যাবে। এর জন্য প্রয়োজনীয় লাইসেন্স মিলবে দু, একদিনের মধ্যেই, জানালেন নীতি আয়োগের সদস্য ভিকে পল।

[আরও পড়ুন: জোগানে টান? কোভিশিল্ডের দু’টি ডোজের মাঝে বাড়ছে ব্যবধান]

Advertisement
Next