shono
Advertisement

‘বিশৃঙ্খল আয়োজন’, ইন্ডিয়া গেটে নেতাজি মূর্তি উন্মোচনে থাকছেন না মেয়ে অনিতা

নেতাজির মূর্তি উন্মোচনের দিনক্ষণ নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন অনিতা।
Posted: 12:24 PM Sep 08, 2022Updated: 03:32 PM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার সন্ধ্যায় ইন্ডিয়া গেটে (India Gate) স্থাপিত নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Basu) গ্র্যানাইট পাথরের মূর্তির আনুষ্ঠানিক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তবে সেই অনুষ্ঠানে থাকছেন না নেতাজির মেয়ে অনিতা বসু পাফ (Anita Bose Pfaff)। নিজেই একথা জানিয়েছেন অনিতা। মূর্তি স্থাপন তথা উন্মোচনের দিনক্ষণ নিয়ে বিশৃঙ্খলায় অখুশি অনিতা। 

Advertisement

বুধবার ‘কর্তব্য পথ’ নামকরণে সিলমোহর পড়েছে। বৃহস্পতিবার রাজধানীর ‘কর্তব্য পথে’র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মোদি। একইসঙ্গে ইন্ডিয়া গেটে (India Gate) স্থাপিত নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্র্যানাইট পাথরের মূর্তিরও আনুষ্ঠানিক উন্মোচন করার কথা রয়েছে। সন্ধে ৭টা নাগাদ এই অনুষ্ঠান হওয়ার কথা। সেখানে নেতাজির মেয়ে থাকছেন না বলেই জানা গিয়েছে। কেন থাকছেন না, সেকথা অনিতা জানিয়েছেন একটি সাক্ষাৎকারে। তাঁর গলায় শোনা গিয়েছে অভিমানের সুর। ১৫ আগস্ট মূর্তি উন্মোচনের কথা থাকলেও, তা বাতিল করা নিয়েও বিরক্তি প্রকাশ করেছেন তিনি।

[আরও পড়ুন: বন্যা বিধ্বস্ত বেঙ্গালুরুতে নেই মাথাগোঁজার ঠাঁই! এক রাতের হোটেল ভাড়া ৪০ হাজার]

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে তাঁর হলোগ্রাম স্ট্যাচুর উদ্বোধনও করেন মোদি। কথা ছিল ১৫ আগস্টের মধ্যে গ্র্যানাইটের মূর্তির উদ্বোধন হবে। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। মাঝে হলোগ্রামেরও খোঁজ মিলছিল না। যা নিয়ে সরব হয় বিরোধীরা। অন্যদিকে অনিতা সাক্ষাৎকারে জানিয়েছেন, ১৫ আগস্ট উদ্বোধন উপলক্ষে তাঁকে আগাম আমন্ত্রণ করা হলেও, পরে অনুষ্ঠান বাতিলের কথা জানানোই হয়নি।

এবারের নেতাজি মূর্তি উন্মোচন নিয়ে অনিতার বক্তব্য, ২৯ আগস্ট খবর পান একটি আমন্ত্রণ আসতে পারে তাঁর কাছে। ৩ সেপ্টেম্বর সেই আমন্ত্রণ আসে। যদিও গতবারের অভিজ্ঞতার কারণে দ্বিধায় ছিলেন। তাঁর আরও বক্তব্য, “প্রধানমন্ত্রী খুব অল্প সময়ের জন্য উপস্থিত হবেন আর অনেকটা দূর থেকে তাঁকে দেখতে পাব। কয়েকশো দর্শকের মধ্যে আমার বসে থাকা বা না-থাকা অর্থহীন।’’ অনিতা আরও বলেন, “সরকার নেতাজিকে সম্মান জানাতে চায়, এটা বুঝছি, তবে কোনও না কোনও ভাবে পুরো বিষয়টা খুব বিভ্রান্তিকর হয়ে পড়ছে।” তাঁর সাফ কথা, অনেক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। তার একটি নেতাজির মূর্তি উন্মোচন। এর বেশি কিছু নয়।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তায় গলদ! আধিকারিক পরিচয়ে অমিত শাহর কাছে ‘সন্দেহভাজন’ ব্যক্তি]

বসু পরিবারের অন্যদেরও বক্তব্য, নেতাজির ১২৫ তম বর্ষে মূর্তি উন্মোচন হচ্ছে বটে তবে দিনটির আলাদা করে কোনও তাৎপর্য নেই। এদিকে বিশৃঙ্খল আয়োজন নিয়ে বিরক্তি প্রকাশ করেন অনিতা। বলেন, ‘‘আমি খুশি হতে পারছি না, সমস্ত আয়োজনটাই অত্যন্ত বিশৃঙ্খল। তবে মূর্তি বসছে বলে আমি খুশি।” যদিও মূর্তি উন্মোচনের দিনক্ষণ তাঁর পছন্দ হয়নি। বলেন, “৮ সেপ্টেম্বর তারিখটা সম্পূর্ণ অপ্রত্যাশিত। নেতাজির সঙ্গে এর কোনও যোগই নেই। আমরা আশা করেছিলাম, ২১ অক্টোবর (আজাদ হিন্দ গঠন, এ বার আশি-তম বছর) বা ২৩ জানুয়ারি হবে (নেতাজি মূর্তির উন্মোচন)।’’ আরও জানা গিয়েছে, নেতাজি সম্পর্কিত কিছু বিষয়ে কথা বলার জন্য মোদির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন অনিতা। যদিও প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে মোদি ব্যস্ত থাকবেন, ফলে আপাতত অনিতাকে সময় দেওয়া সম্ভব নয়।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement