shono
Advertisement
Lok Sabha Election 2024

বিজেপির পক্ষে বেশি ভোট! ইভিএমের 'কারচুপি' খতিয়ে দেখতে কমিশনকে 'সুপ্রিম' নির্দেশ

লোকসভা নির্বাচন শুরুর আগের দিনই ফের অভিযোগ ইভিএম নিয়ে।
Posted: 12:28 PM Apr 18, 2024Updated: 03:16 PM Apr 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত পোহালেই লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। তার আগেই নির্বাচন কমিশনকে ইভিএম খতিয়ে দেখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মক পোল চলাকালীন বিজেপির পক্ষে বেশি ভোট পড়েছে বলে অভিযোগ উঠেছে কেরলে। সেই অভিযোগের ভিত্তিতেই কমিশনকে নির্দেশ সুপ্রিম কোর্টের।

Advertisement

ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আর্জিতে মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। মঙ্গলবার এই মামলার শুনানিও হয়েছে। তার মধ্যেই কেরলের (Kerala) কাসারগোড় কেন্দ্রের চারটি ইভিএমে 'কারচুপি' নিয়ে অভিযোগ উঠেছে। বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চে ভিভিপ্যাট-ইভিএম মিলিয়ে দেখার মামলার শুনানির সময়েই এই অভিযোগ আনেন অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের আইনজীবী। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতেই অভিযোগ আনেন তিনি।

[আরও পড়ুন: বিজেপি শাসিত রাজ্যে লড়তে ভয় পাচ্ছেন রাহুল, আমেঠি নিয়ে খোঁচা দিলেন আজাদ]

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কাসারগোড় কেন্দ্র ইভিএমের কার্যকারিতা খতিয়ে দেখার জন্য মক পোল করা হয়। সেই সময়েই ধরা পড়ে, বিজেপির পক্ষে অস্বাভাবিক বেশি ভোট পড়েছে। সেই নিয়ে ইতিমধ্যেই জেলাশাসকের কাছে অভিযোগ জানিয়েছে কেরলের লেফট ডেমোক্র্যাটিক ফ্রন্ট ও ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট। ভিভিপ্যাট মিলিয়ে দেখার মামলায় বৃহস্পতিবার শুনানি চলাকালীন এই অভিযোগ আনা হয় সুপ্রিম কোর্টে। সেই সময়েই দুই বিচারপতির বেঞ্চ মৌখিকভাবে কমিশনকে (Election Commission) নির্দেশ দেন, এই অভিযোগ খতিয়ে দেখতে হবে।

উল্লেখ্য, শুক্রবার থেকে দেশজুড়ে শুরু হচ্ছে ১৮ তম লোকসভা নির্বাচন। তবে ভোটগ্রহণ শুরু হওয়ার কয়েকদিন আগেই ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার মামলার শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। প্রসঙ্গত, ইভিএম (EVM) এবং ভিভিপ্যাটের ভোটার স্লিপ মিলিয়ে দেখার দাবি দীর্ঘদিনের। আবেদনকারীদের বক্তব্য, ভিভিপ্যাটের তথ্য ও ইভিএমে পড়া ভোটের মধ্যে পার্থক্যের বিস্তর অভিযোগ ওঠে। শীর্ষ আদালত (Supreme Court) ইভিএম বিকৃতি প্রসঙ্গে জানায়, এটা অত্যন্ত গুরুতর বিষয়। এই বক্তব্যের দুদিন পরেই কমিশনকে ইভিএম খতিয়ে দেখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: সেরেল্যাকে চিনি মেশায় নেসলে! রিপোর্ট প্রকাশ্যেই আসতেই শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আর্জিতে মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। মঙ্গলবার এই মামলার শুনানিও হয়েছে।
  • কাসারগোড় কেন্দ্র ইভিএমের কার্যকারিতা খতিয়ে দেখার জন্য মক পোল করা হয়। সেই সময়েই ধরা পড়ে, বিজেপির পক্ষে অস্বাভাবিক বেশি ভোট পড়েছে।
  • শুক্রবার থেকে দেশজুড়ে শুরু হচ্ছে ১৮ তম লোকসভা নির্বাচন। তবে ভোটগ্রহণ শুরু হওয়ার কয়েকদিন আগেই ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার মামলার শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে।
Advertisement