shono
Advertisement

Breaking News

Supreme Court

সিভিক বাহিনী নিয়ে 'সুপ্রিম' তোপের মুখে রাজ্য, নিয়োগ-যোগ্যতা নিয়ে হলফনামা তলব

Published By: Paramita PaulPosted: 04:59 PM Oct 15, 2024Updated: 05:40 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিভিক বাহিনী নিয়ে 'সুপ্রিম' তোপের মুখে রাজ্য। সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়ে রাজ্যের হলফনামা তলব করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ, হাসপাতাল-থানা এবং অপরাধস্থলে সিভিক মোতায়েন করা যাবে না। এই নির্দেশ পূরণ করতে কী কী পদক্ষেপ করছে রাজ্য, তাও জানাতে হবে।

Advertisement

আর জি কর কাণ্ডের মূল অভিযুক্ত সঞ্জয় রায়। সিবিআই চার্জশিটেও তাঁকেই মূল অভিযুক্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে। সে-ও সিভিক ভলান্টিয়ার। তাঁর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার অভিযোগ থাকলেও কীভাবে নিয়োগ করা হল, তা নিয়ে প্রশ্ন তোলেন আইনজীবী করুণা নন্দী। রাজ্যের লাগাতার সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়ে আপত্তি তোলেন তিনি। বর্ষীয়ান আইনজীবীর দাবি, "যে সিভিক নিয়োগের বিরোধিতা আমরা করেছিলাম, রাজ্য তাদের নিয়োগ কার্যত দ্বিগুণ করে দিয়েছে। অথচ হাই কোর্ট এই নিয়োগ নিয়ে আপত্তি জানিয়েছিল।" রাজ্যের পালটা দাবি, ২০০৫ সালের নিয়ম মেনে দেশের সব হাসপাতালে নিয়োগ করা হয়। মহারাষ্ট্রে যে নিয়ম মেনে নিয়োগ হয় কলকাতাতেও একই নিয়মে নিয়োগ হয়। তবে সঞ্জয়কে ২০০৫-এর আইন মেনে নিয়োগ করা হয়নি। পুলিশের বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ করা হয়েছে। 

এর পরই প্রধান বিচারপতি জানতে চান, কলকাতা এবং রাজ্যে কত সিভিক ভলান্টিয়ার রয়েছে? আইনজীবী করুণা নন্দী জানান, ১৫১৪ জন।  তাঁদের যোগ্যতা কী?  কোন বৈধ আইনের ভিত্তিতে তাঁদের নিয়োগ করা হয়? কোথায় কোথায় নিযুক্ত রয়েছেন তাঁরা? দৈনিক নাকি মাসিক বেতন পান তাঁরা? হলফনামা দিয়ে রাজ্যকে জানাতে বলল সুপ্রিম কোর্ট। সুুপ্রিম কোর্টের নির্দেশ, হাসপাতাল-থানা এবং অপরাধস্থলে সিভিক মোতায়েন করা যাবে না। এই নির্দেশ পূরণ করতে কী কী পদক্ষেপ করছে রাজ্য, তাও হলফনামায় জানাতে হবে। সবমিলিয়ে সিভিক বাহিনী নিয়ে সুপ্রিম তোপের মুখে পড়ল রাজ্য সরকার। পরবর্তী শুনানিতে হলফনামায় রাজ্য কী জানায় সেদিকে নজর থাকবে।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সিভিক বাহিনী নিয়ে 'সুপ্রিম' তোপের মুখে রাজ্য।
  • সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়ে রাজ্যের হলফনামা তলব করল সুপ্রিম কোর্ট।
  • শীর্ষ আদালতের নির্দেশ, হাসপাতাল-থানা এবং অপরাধস্থলে সিভিক মোতায়েন করা যাবে না।
Advertisement