shono
Advertisement

প্রাথমিকে পড়ানোর জন্য আবেদন করতে পারবেন না বি.এড প্রশিক্ষিতরা, রায় সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালতের এই রায়ে হতাশ কয়েকশো আবেদনকারী।
Posted: 01:10 PM Aug 11, 2023Updated: 01:43 PM Aug 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে বাদ পড়লেন বি.এড (B.Ed)প্রশিক্ষিতরা। সুপ্রিম কোর্টের নির্দেশে এমনই কোপ পড়ল তাঁদের উপর। কলকাতা হাই কোর্টের (Calcutta HC) নির্দেশ খারিজ করে শুক্রবার শীর্ষ আদালত (Supreme Court) জানিয়ে দিল, প্রাথমিকে শুধুমাত্র ডি.এল.এড (D.el.Ed) বা ডি.এড ডিগ্রিধারীরাই আবেদন করতে পারবেন। বি.এড প্রশিক্ষিতরা উচ্চ প্রাথমিক বা উচ্চমাধ্যমিকের জন্যই। এই নির্দেশে বিপাকে কয়েকশো আন্দোলনকারী। ২০১৪ সালের ডি.এল.এড পরীক্ষার্থীরা এতদিন ধরে আন্দোলন চালিয়েও হতাশ হলেন।

Advertisement

এর আগে কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিল, বি.এড প্রশিক্ষণপ্রাপ্তরাও প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের জন্য আবেদন করতে পারেন। কিন্তু এই হাই কোর্টের এই রায় শুক্রবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এখন থেকে বি.এড প্রশিক্ষিতরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের জন্যই আবেদন করতে পারবেন। আর ডি.এল.এড ও ডি.এড প্রশিক্ষিতদের প্রাথমিক স্কুলে নিয়োগ করা উচিত বলে পর্যবেক্ষণ বিচারপতিদের।

[আরও পড়ুন: যাদবপুরে ছাত্রমৃত্যু: স্বপ্নদীপের মৃত্যুতে খুনের মামলা দায়ের বাবার, হস্টেলের ভূমিকা নিয়ে প্রশ্ন]

তথ্য বলছে, বিভিন্ন রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে বি.এড ডিগ্রিধারী শিক্ষকের সংখ্যাও কম নয়। এনসিটিই-র নির্দেশিকা অনুযায়ী, শুধু বি.এড-রা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিকেও সুযোগ পেতেন। কিন্তু ডি.এল.এডদের সেই সুযোগ ছিল না। তাঁরা শুধু প্রাথমিকেই বসার সুযোগ পেতেন। এনসিটিই-র ওই নির্দেশিকা চ্যালেঞ্জ করে দেশজুড়ে মামলা করেন ডিএলএডরা। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ডি.এড বা ডি.এল.এড ডিগ্রি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার জন্য নির্দিষ্ট। আর উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে বি.এড বাধ্যতামূলক। তাই চাকরিতে সুযোগের ক্ষেত্রেও নির্দিষ্ট কোর্স থাকা প্রয়োজন। কারণ, বি.এড-দের প্রাথমিকের চাকরিতে সুযোগ দেওয়া হলে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে ডিএলএডদের।

[আরও পড়ুন: বাড়ির বাইরে রাত কাটানোর ‘শাস্তি’, মেয়েকে খুন করে মৃতদেহ বাইকে বেঁধে ঘোরালেন বাবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement