shono
Advertisement

ফের ত্রাতার ভূমিকায় বিদেশমন্ত্রী, আশায় বুক বাঁধছে এক ভারতীয় নার্সের পরিবার

গত এক বছর ধরে সৌদি আরবে দাসবৃত্তি করছেন এই ভারতীয় নার্স। The post ফের ত্রাতার ভূমিকায় বিদেশমন্ত্রী, আশায় বুক বাঁধছে এক ভারতীয় নার্সের পরিবার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:25 PM Jun 24, 2017Updated: 11:03 AM Jun 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদি আরবে গিয়ে নার্সের কাজ করতে চেয়েছিলেন কর্নাটকের বাসিন্দা জাসিনথা ম্যানডোজা। কিন্তু, এক বেআইনি এজেন্টের খপ্পরে পড়ে বিক্রি হয়ে যান তিনি। গত এক বছর ধরে সৌদি আরবে নরকযন্ত্রণা ভোগ করছেন তিনি। এবার জাসিনথা ম্যানডোজাকে দেশে ফিরিয়ে আনতে উদ্যোগ নিলেন খোদ বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। টুইট করে ওই মহিলাকে উদ্ধার করার জন্য সৌদি আরবে ভারতীয় দূতাবাসকে নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

[হোয়াইট হাউসে নৈশভোজ করে এই বিরল কীর্তির অধিকারী হবেন মোদি]

জানা গিয়েছে, ম্যাঙ্গালোরের একটি হাসপাতালের নার্সের চাকরি করতেন জাসিনথা ম্যানডোজা। এক বছর আগে তাঁকে সৌদি আরবে নার্সের কাজের ব্যবস্থা করে দেওয়ার প্রস্তাব দেয় জেমস নামে এক বেআইনি এজেন্ট। একটু বেশি রোজগারের আশায় সৌদি আরবে যেতে রাজিও হয়ে যান জাসিনথা। এই বিশ্বাসের সুযোগ নিয়ে তাঁকে  সৌদি আরবের এক ব্যক্তির কাছে বিক্রি করে দেয় ওই বেআইনি এজেন্ট। সৌদি আরবে পৌঁছনোর পর যখন গোটা বিষয়টি বুঝতে পারেন জাসিনথা, তখন আর দেশের ফেরার কোনও উপায় ছিল না। ফলে সৌদি আরবের ইয়ানবু শহরে দাসবৃত্তি করতে বাধ্য হন জাসিনথা। গত এক বছর ধরে তাঁকে দেশের ফিরিয়ে আনার চেষ্টা করছেন পরিবারের লোকেরা। কিন্তু, প্রশাসনের তরফে কোনও সাহায্য মেলেনি। বস্তুত, জেমস নামে ওই বেআইনি এজেন্ট ও তাঁর সহযোগী শোভা খানকে গ্রেপ্তার পর্যন্ত করেনি ম্যাঙ্গালোর পুলিশ।

[রাজনীতির অযোগ্য ‘প্রতারক’ রজনীকান্ত, বিস্ফোরক সুব্রহ্মণ্যম স্বামী]

সম্প্রতি এক সর্বভারতী সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর বিষয়টি বিদেশমন্ত্রীর নজরে আসে। শুক্রবার রাতে একটি টুইট করেন তিনি। টুইটে জাসিনথা ম্যানডোজা উদ্ধার করার জন্য সৌদি আরবে ভারতীয় রাষ্ট্রদূত জাভেদ খানকে নির্দেশ দেন বিদেশমন্ত্রী। ভারতীয় দুতাবাসের তরফে জানানো হয়েছে, জাসিনথা ম্যানডোজাকে দেশের ফেরত পাঠানোর চেষ্টা করা হচ্ছে।

 

বিদেশমন্ত্রীর এই উদ্যোগে স্বাভাবিকভাবেই খুশি জাসিনথা ম্যানডোজার পরিবার। তাঁদের আশা, এবার হয়তো খুব তাড়াতাড়ি দেশে ফিরতে পারবেন তিনি।

The post ফের ত্রাতার ভূমিকায় বিদেশমন্ত্রী, আশায় বুক বাঁধছে এক ভারতীয় নার্সের পরিবার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement