তামিলনাড়ুতে দু’সপ্তাহে আত্মঘাতী ৫ পড়ুয়া, নেপথ্যে পড়াশোনার চাপ? বাড়ছে উদ্বেগ

04:24 PM Jul 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুতে (Tamil Nadu) ছাত্রীদের আত্মহত্যার ঘটনা বেড়েই চলেছে। গত দু’ সপ্তাহে মোট চারজন ছাত্রী আত্মহত্যা করেছে বলে জানা গিয়েছে। অনুমান করা হচ্ছে, পড়াশোনার কারণে প্রবল দুশ্চিন্তার ফলেই জীবন শেষ করে দেওয়ার পথ বেছে নিচ্ছে এই কিশোরীরা। তাদের জন্য বিশেষ বার্তা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সরকারের তরফ থেকে আরও জানানো হয়েছে, পড়ুয়াদের মৃত্যুর তদন্ত করবে সিআইডি। 

Advertisement

জানা গিয়েছে, মৃত ছাত্রীরা সকলেই একাদশ বা দ্বাদশ শ্রেণির পড়ুয়া (School Girl Suicide)। মঙ্গলবার দুপুরেই চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হয় এক ছাত্র। জানা গিয়েছে, সবসময় ফোন ব্যবহার করা নিয়ে বাবা মায়ের সঙ্গে প্রায়ই ঝামেলা বাধত ওই কিশোরের। মঙ্গলবার সকালেই শিবাকাশী এলাকা থেকে ক্লাস ইলেভেনের এক ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। তবে কোনও সুইসাইড নোট পাওয়া যায়নি। প্রাথমিক তদন্ত করে পুলিশ জানিয়েছে, পেটের সমস্যায় ভুগত ওই কিশোরী। তার আগের দিন সোমবারেই এক দ্বাদশ শ্রেণির ছাত্রীর মৃতদেহ উদ্ধার করেছিল স্থানীয় পুলিশ। সেখান থেকে একটি সুইসাইড নোটও পাওয়া যায়। সেখানে ওই কিশোরী লিখেছিল, বাবা-মা তাকে চাপ দিতেন আইএএস হওয়ার জন্য। কিন্তু সেই ইচ্ছা পূরণ করতে পারবে না বলেই আত্মহত্যা করছে সে।

[আরও পড়ুন: ইডির ক্ষমতায় সিলমোহর সুপ্রিম কোর্টের, অর্থপাচার মামলায় গ্রেপ্তারির অনুমতি শীর্ষ আদালতের]

এই চার মৃত্যুর ঘটনার সূত্রপাত হয় গত ১৬ জুলাই। তামিলনাড়ুর একটি আবাসিক স্কুলের ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছিল এক দ্বাদশ শ্রেণির ছাত্রী। সুইসাইড নোটে ওই ছাত্রী লিখেছিল, শিক্ষিকারা লাগাতার মানসিক নির্যাতন চালাতেন তার উপরে। সেই অপমানেই আত্মহত্যা করেছে সে। এই ঘটনা ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায় এলাকায়। প্রতিবাদ করতে গিয়ে স্কুলে হামলা চালায় স্থানীয় লোকজন। স্কুলবাসে আগুন ধরিয়ে দেয় জনতা। ঘটনার উপযুক্ত তদন্ত দাবি করেছেন কিশোরীর মা-বাবা।

Advertising
Advertising

গোটা ঘটনায় উদ্বিগ্ন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। মঙ্গলবার ছাত্রীদের জন্য বিশেষ বার্তা দেন তিনি। ছাত্রীদের অনুরোধ করেন, তারা যেন আত্মহত্যার কথা মাথা থেকে বের করে দেয়। তিনি বলেছেন, “মেয়েদের আত্মহত্যার দিকে ঠেলে দেওয়া উচিত নয়। যা কিছু সমস্যা আসবে, সেগুলিকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে ছাত্রীদের।” সেই সঙ্গে তিনি জানিয়েছেন, পড়ুয়াদের বিরুদ্ধে নির্যাতন চালানোর অভিযোগ পেলে কঠোর পদক্ষেপ করা হবে।

[আরও পড়ুন: দু’বছরে দেশে ৪,৪৮৬ জন জেলবন্দির মৃত্যু! শীর্ষে উত্তরপ্রদেশ, জানাল কেন্দ্র]

Advertisement
Next