Advertisement

চিকিৎসা পরিষেবা ঠিক রাখতে প্রয়োজনে কনটেনমেন্ট জোন দিয়েও যাতায়াত, নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

09:51 PM Apr 16, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavorus) দ্বিতীয় ঢেউ কার্যত সুনামির মতো আছড়ে পড়ার পর দেশজুড়ে পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই কিছু নানা বিধি নিষেধও আরোপ হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলকে নির্দিষ্ট কিছু নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে আন্তঃরাজ্য এবং আন্তঃজেলায় যাতায়াত বা মাল পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ না রাখার কথা বলা হয়েছে। এবং সেক্ষেত্রে লকডাউন (Lockdown) এলাকার মধ্যে দিয়েও যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে।

Advertisement

এর পাশাপাশি রাজ্যে যাতে করোনার হাত থেকে বাঁচতে জীবনদায়ী ব্যবস্থার জোগান, যেমন অক্সিজেন বা অন্যান্য চিকিৎসা সরঞ্জাম পর্যাপ্ত পরিমাণ থাকে তারও ব্যবস্থা করা হচ্ছে। এই সব সরঞ্জাম যাতে রাজ্য থেকে রাজ্যে পৌঁছনো যায় তার জন্যই নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার অক্সিজেন উৎপাদনকারী পরিকাঠামো দিকেও বেশি করে নজর দিচ্ছে। সেখান থেকে উৎপাদিত অক্সিজেন যাতে করোনা আক্রান্ত রাজ্যগুলিতে ঠিকঠাক পৌঁছতে পারে সে বিষয়টি দেখার প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: প্রতি বছরই নিতে হবে করোনার টিকা, দাবি করলেন ফাইজারের সিইও]

কয়েকটি রাজ্যে হাসপাতালে এখনই বেড পাওয়া যাচ্ছে না। সেই পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যগুলিকে আগে থেকে হাসপাতালগুলি কোভিড কেয়ার কেন্দ্রগুলিকে প্রস্তুত রাখতে বলা হয়েছে। শুধু তাই নয় চিকিৎসা পরিষেবা সামাল দেওয়ার জন্য অবসরপ্রাপ্ত চিকিৎসক এবং প্যারামেডিক্যাল কর্মীদের সাহায্য নিতে পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

[আরও পড়ুন: করোনার প্রকোপে এবার দশম, দ্বাদশের পরীক্ষা পিছিয়ে দিল CISCE]

Advertisement
Next