shono
Advertisement

‘এটা পালটে যাওয়া ভারত, নিজেদের সমস্যা নিজেরা মেটায়’, দেশের জয়গান জয়শংকরের গলায়

'বিশ্ব ভারতের মতোই একটা দেশকে দেখতে চায়', বললেন জয়শংকর।
Posted: 03:40 PM Mar 16, 2024Updated: 03:42 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। অন্যদিকে গাজায় হামাস-ইজরায়েল রক্তক্ষয়ী লড়াই। লোহিত সাগরে হাউথিদের অগ্নি বর্ষণ। এখন এরকম বহু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে গোটা বিশ্ব। কিন্তু ভারত এখন নিজের সমস্যার সমাধান নিজেই করতে পারে। এটাই পালটে যাওয়া ভারত। আর আজকের দিনে এইরকমই একটা দেশকে দেখতে চায় দুনিয়া। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের অনুষ্ঠানে এভাবেই দেশের জয়গান গাইলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

Advertisement

শুক্রবারের এই বিশেষ অনুষ্ঠানে জয়শংকর (S Jaishankar) বলেন, “বর্তমান দিনে গোটা দুনিয়া যখন ভারতের কথা চিন্তা করে, তখন তারা এমন একটা দেশকে দেখে যে নিজের সমস্যার সমাধান নিজেই করতে পারে। সকলের সামনে মন খুলে নিজেদের কথা বলতে পারে। সকল দেশবাসীর প্রয়োজনের কথা ভেবে কাজ করে। জাতীয় নিরাপত্তাকে শক্তিশালী করে। এইভাবেই ভারত আজ সকলের থেকে আলাদা। এটাই পালটে যাওয়া ভারত। বিশ্বমঞ্চে কিংবা বিদেশে ভারতের কথা তুলে ধরতে আমার যে কতটা গর্ববোধ হয় তা আপনাদের বলে বোঝাতে পারব না।”

[আরও পড়ুন: লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা, সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশন]

গত কয়েক বছরে বিশ্ব চেতনায় ভারত যে ছাপ ফেলেছে তা উল্লেখ করে বিদেশমন্ত্রী বলেন, “গোটা বিশ্ব দেখেছে করোনা অতিমারির মতো কঠিন সময় ভারত কীভাবে পরিস্থিতির মোকাবিলা করেছে। ‘ভ্যাকসিন মৈত্রী’র মাধ্যমে বিশ্বের ১০০টি দেশে আমরা ভ্যাকসিন সরবরাহ করেছি। যখনই অন্যদেশে আমাদের নাগরিকরা বিপদে পড়েছেন আমরা তাঁদের উদ্ধার করেছি। অপারেশন গঙ্গা, কিংবা কাবেরী, অথবা অজয় তারই উদাহরণ। বিদেশের বিভিন্ন ব্যবসায়িক প্রকল্পে আমরা প্রভুত উন্নতি করেছি। বর্তমানে বিশ্বের যা পরিস্থিতি তাতেও আমাদের অর্থনীতি ৮ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। আশা করছি খুব তাড়াতাড়ি ভারত বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশে পরিণত হবে।” গত কয়েক বছর ধরে বিভিন্ন পরিস্থিতির মোকাবিলা করে ভারত যে দৃঢ়তার সঙ্গে এগিয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করেছে এদিন সেই কথাই তুলে ধরলেন জয়শংকর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement