shono
Advertisement

ফোর্বসের ধনকুবেরের তালিকায় প্রথমবার জায়গা পেলেন তিন নারী, একনজরে দেখে নিন পরিচয়

তালিকায় সকলের উপরে কে?
Posted: 01:22 PM Apr 08, 2023Updated: 01:22 PM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোর্বসের (Forbes) সদ্য প্রকাশিত তালিকায় কোটিপতিদের তালিকায় ঢুকে পড়লেন তিন নারী। প্রথমবার এই তালিকায় জায়গা করে নিলেন তাঁরা। জানা গিয়েছে, নতুন তালিকায় প্রথমবার স্থান পেয়েছেন মোট ১৬ জন ভারতীয়। তাঁদের মধ্যেই রয়েছেন এই তিনজন। অন্যদিকে, গৌতম আদানিকে সরিয়ে এই তালিকার শীর্ষে উঠে এসেছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আপাতত ভারতের ধনীতম ব্যক্তির শিরোপা রয়েছে তাঁরই মাথায়।

Advertisement

নয়া ফোর্বস তালিকায় নতুন মুখদের মধ্যে সকলের উপরে আছেন রেখা ঝুনঝুনওয়ালা। তিনি বিখ্যাত ভারতীয় ব্যবসায়ী প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালার (Rakesh Jhunjhunwala) স্ত্রী। ২০২২ সালে মৃত্যু হয় রাকেশের। তারপরেই তাঁর সম্পত্তির মালিকানা চলে আসে রেখার হাতে। টাটা মোটরস, টাইটানের মতো বিখ্যাত সংস্থায় লগ্নি রয়েছে তাঁর। ফোর্বসের তথ্য অনুযায়ী, ৫.১ বিলিয়ন ডলার সম্পত্তির মালকিন তিনি।

[আরও পড়ুন: সতীর্থ থেকে আত্মীয়, শিশিরের মেয়ের সঙ্গে গাঁটছড়া বাঁধছেন অলোকের ছেলে]

তালিকায় রয়েছেন প্রয়াত সাইরাস মিস্ত্রির (Cyrus Mistry) স্ত্রী রোহিকা। প্রথমবার ফোর্বসের তালিকায় জায়গা করে নিলেন তিনি। এছাড়াও এই তালিকায় প্রথমবার এসেছেন সরোজ রানি গুপ্ত। ৭২ বছর বয়সি এই ব্যবসায়ীর সম্পত্তির পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। অ্যাপোলো টিউবের ব্যবসা শুরু করেছিলেন ১৯৮৬ সালে। দীর্ঘদিন পরে এই তালিকায় জায়গা পেলেন তিনি।

সদ্য প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে, গৌতম আদানিকে সরিয়ে ধনীতম ভারতীয় হিসাবে তালিকায় উঠে এসেছেন মুকেশ আম্বানি। হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পর থেকেই হু হু করে আদানির সম্পদের পরিমাণ কমেছে। তবে ভারতীয়দের মধ্যে এখনও দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। প্রথম দশে একমাত্র মহিলা হিসাবে জায়গা করে নিয়েছেন সাবিত্রী জিন্দাল।

[আরও পড়ুন: ‘রাজি থাকলে বিয়ে করতে পারি’, নাম না করে উর্বশীকে বিয়ের প্রস্তাব নাসিম শাহর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement