shono
Advertisement

‘দুই ভারত’মন্তব্যকারী বীর দাসের শো বাতিল বেঙ্গালুরুতে, কৌতুকশিল্পীকে কলকাতায় আমন্ত্রণ তৃণমূলের

হিন্দুত্ববাদীদের চাপে একের পর এক শো বাতিল জনপ্রিয় স্ট্যান্ড আপ কমেডিয়ানের।
Posted: 07:17 PM Nov 11, 2022Updated: 07:19 PM Nov 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনপ্রিয় অভিনেতা ও কমেডিয়ান বীর দাসকে (Vir Das) ঘিরে বিতর্ক আর থামার নাম নেই। নিজেকে ‘দুই ভারতের নাগরিক’ বলে দাবি করা বীরের একের পর এক শো বাতিল হতে দেখা গিয়েছে গত এক বছরে। বৃহস্পতিবারই বেঙ্গালুরুতে তাঁর একটি শো বাতিল হয়ে গিয়েছে হিন্দুত্ববাদীদের চাপে। এই অবস্থায় শুক্রবার তাঁকে কলকাতায় এসে শো করার আমন্ত্রণ জানালেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

Advertisement

এদিন দুপুরে করা এক পোস্টে তিনি লেখেন, ‘বীর দাস, আপনি কলকাতায় আসুন। এবারের শীতে আপনাকে এখানে পেলে আমরা আনন্দিত হব। আমাকে মেসেজ করুন। চলুন এটা করে ফেলা যাক।’ বীর দাসকে ঘিরে বিতর্ক ঘনিয়েছে গত এক বছর আগে থেকেই। ঠিক কী বলেছিলেন বীর দাস? ওয়াশিংটন ডিসি-র জন এফ কেনেডি সেন্টার ফর দ্য পারফরমিং আর্টসে ৭ মিনিটের মনোলগ তুলে ধরেন তিনি। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘‘আমি দুই ভারতের নাগরিক। দুই কেন জানেন? কারণ, আমি এমন এক দেশের নাগরিক যেখানে দিনের বেলা মেয়েদের পুজো দেওয়া হয় আর রাতে গণধর্ষণ।’’

[আরও পড়ুন: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা পড়াশোনা শেষ করুক রাশিয়ায়, ‘বন্ধু’ ভারতকে প্রস্তাব মস্কোর]

বীর দাসের এমন মন্তব্য নিয়ে ইতিমধ্যেই তোলপাড় পড়ে যায় সব মহলে। এমনকী, বীর দাসের বিরুদ্ধে দিল্লির তিলক মার্গ থানায় এফআইআরও দায়ের করা হয়। সেই বিতর্কের আঁচ যে এখনও নেভেনি তা পরিষ্কার হয়ে যায় বেঙ্গালুরুতে তাঁর অনুষ্ঠান বাতিলের ঘটনায়।

গতকাল সন্ধেয় বীর দাসকে একটি ভিডিও শেয়ার করতে দেখা গিয়েছে। সেখানে কার্যতই অসহায় দেখিয়েছে তাঁকে। তিনি বলেন, ‘আমি একজন শিল্পী। আমার তো খবরে থাকার কথা নয়। আমার কনটেন্ট নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু আমি বিশ্বাস করি আমার শিল্প ও আমার অনুরাগীরাই আমার হয়ে কথা বলবেন।’ তাঁর এই বার্তা থেকে পরিষ্কার, বিতর্ক থেকে নিজেকে সরিয়ে নিয়ে কাজেই মনোনিবেশ করতে মরিয়া তিনি। আর এই পরিস্থিতিতে তাঁর পাশে দাঁড়ালেন তৃণমূল সাংসদ।

[আরও পড়ুন: মুক্তি পেয়ে গেল রাজীব হত্যায় দোষী নলিনী-সহ ৬, সাজা মকুব সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement