ত্রিপুরা-মেঘালয়ে ক্ষমতা দখল, অসমে লোকসভায় ১০ আসন! উত্তর-পূর্বে বড় টার্গেট অভিষেকের

03:08 PM May 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনের আগে উত্তর-পূর্ব ভারতে দলকে বড় টার্গেট বেঁধে দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। উত্তর-পূর্বের দুই রাজ্যে আগামী বছরই বিধানসভা নির্বাচন। ত্রিপুরা এবং মেঘালয় এই দুই রাজ্যেই ক্ষমতা দখল করতে চায় তৃণমূল। আর অসমে অভিষেকের লক্ষ্য ২৪-এর লোকসভা নির্বাচনে অন্তত ১০টি আসন জেতা।

Advertisement

বুধবার একদিনের অসম সফরে গিয়েছেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক। কামাখ্যা মন্দিরে পুজো দিয়ে দলের সদর দপ্তরের উদ্বোধন করেছেন অভিষেক। বলতে গেলে অসমের মাটিতে সরকারিভাবে এদিনই পথচলা শুরু করল তৃণমূল। যদিও ডায়মন্ড হারবারের সাংসদের বক্তব্য, রিপুন বোরা (Ripun Bora) যেদিন তৃণমূলে যোগ দিয়েছেন, সেদিন থেকেই অসমে কাজ শুরু করেছে তৃণমূল। তাঁর বক্তব্য, অসমে এই মুহূর্তে কোনও বিরোধীই নেই। কংগ্রেসকে (Congress) দিয়ে বিজেপির (BJP) বিরুদ্ধে লড়াই হবে না। তাই কংগ্রেসিরা লড়াই করার জন্য তৃণমূলে যোগ দিচ্ছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: কাশীপুর রহস্যমৃত্যু: খুন নয়, ইঙ্গিত ঠোঁটের লালায়, বলছেন বিশেষজ্ঞরা]

অসমে বিধানসভা নির্বাচন ২০২৬ সালে। তাই সেরাজ্যে দলের শক্তিপরীক্ষার জন্য ২০২৪ লোকসভা নির্বাচনকেই (2024 Lok Sabha Election) টার্গেট করছেন তৃণমূল নেতা। অসমের দলীয় কর্মীদের উদ্দেশে অভিষেকের আহ্বান,”আপনারা শুধু কথা দিন, অসমে ২০২৪ লোকসভা নির্বাচনে ১৪টি আসনেই পূর্ণশক্তি দিয়ে লড়বেন। আর ১৪টি আসনের মধ্যে অন্তত ১০টি আসনে তৃণমূলকে জিতিয়ে আনুন।” তৃণমূলের সাধারণ সম্পাদক অসমের কর্মীদের তাতাতে ত্রিপুরার উদাহরণ টেনে এনেছেন। “ত্রিপুরার পুরভোটে মাত্র ৩ মাস লড়াই করে ২০ শতাংশ ভোট পেয়েছে তৃণমূল। অসমে তো প্রায় ২ বছর সময় আছে। তাহলে কেন হবে না?” বলে দিয়েছেন অভিষেক।

অভিষেকের সাফ কথা, তৃণমূল কংগ্রেস যখন কোথাও লড়াই করে, তাহলে সেটা জেতার জন্য লড়ে। অসমেও ক্ষমতা দখল না করা পর্যন্ত কর্মীদের সঙ্গ ছাড়বে না দল। অভিষেকের বক্তব্য,”আমি খুব জেদি ছেলে। ক্ষমতা দখল না করা পর্যন্ত ছাড়ব না।” অসমে ক্ষমতা দখলের লক্ষ্যে আগামী কয়েকমাসের মধ্যে সেরাজ্যের রাজ্য কমিটি, জেলা কমিটি এবং প্রতিটি বুথে কমিটি গড়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন অভিষেক। জানিয়ে দিয়েছেন, আগামী মাসে ফের তিনি নিজে অসম যাবেন। কর্মীরা যখন ডাকবেন, তখনই তিনি নিজে হাজির হবেন। শীঘ্রই মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) অসমের মাটিতে পা রাখবেন।

[আরও পড়ুন: ‘খুন’ নয়, কাশীপুরের যুবকের ময়নাতদন্ত রিপোর্ট পেতেই বঙ্গ বিজেপির উপর ক্ষুব্ধ শাহ]

তবে, তৃণমূলের লক্ষ্য শুধু অসম নয়। উত্তরপূর্বের আরও দুই রাজ্যে ক্ষমতা দখলকে টার্গেট করেছেন অভিষেক। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দাবি, আগামী বিধানসভাতেই ত্রিপুরাতে ক্ষমতা দখল করবে তৃণমূল। মেঘালয়ে ইতিমধ্যেই তৃণমূল প্রধান বিরোধী দল। সেখানেও আগামী বিধানসভায় তৃণমূল ক্ষমতা দখল করবে বলে দাবি করেছেন ডায়মন্ড হারবারের সাংসদ।

Advertisement
Next