shono
Advertisement

সুড়ঙ্গে ফিরেছিল ছোটবেলা, মাটির নিচে এই খেলাতেই মজেছিলেন আটকে পড়া শ্রমিকরা!

প্রবল সমস্যার মধ্যেও মনের জোর হারাননি শ্রমিকরা।
Posted: 03:46 PM Nov 29, 2023Updated: 03:54 PM Nov 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েও মনের জোর হারাননি ৪১ জন শ্রমিক। বরং রাজা মন্ত্রী চোর সিপাই খেলতেন। ১৬ দিন ধরে আটকে থেকে, মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েও মেতে উঠেছিলেন ক্রিকেট খেলায়। যখনই কোনও সমস্যা দেখা গিয়েছে সুড়ঙ্গের ভিতরে, তখনই কেউ না কেউ এগিয়ে এসে বাকিদের নিরাপদে রাখার চেষ্টা করেছেন। এইভাবেই ১৬ দিন ধরে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে গিয়েছেন উত্তরকাশীতে (Uttar Kashi) আটকে পড়া শ্রমিকরা। অবশেষে মঙ্গলবার সন্ধ্যায় তাঁদের উদ্ধার করা হয়েছে।

Advertisement

আটকে পড়া শ্রমিকদের মধ্যে ছিলেন পুষ্কর সিং অরি। সুড়ঙ্গে ধস নেমে আটকে পড়ার পর কীভাবে এতগুলো দিন কাটিয়েছেন, সেই ঘটনা সংবাদমাধ্যমের সামনে তুলে ধরেন তিনি। বলেন, “প্রথম কয়েকটা ঘণ্টা আমরা বুঝতেই পারিনি কে কোথায় রয়েছে। ওই গভীর সুড়ঙ্গ থেকে বেরিয়ে আসতে পারব সেটা আশাও করিনি। অক্সিজেন, পানীয় জল কিছুই ছিল না। পাহাড় থেকে চুইঁয়ে আসা জল দিয়ে তৃষ্ণা মিটিয়েছি।”

[আরও পড়ুন: শাহী সভায় লোক ভরাতে কয়েক কোটি টাকা ব্যয় বঙ্গ বিজেপির! ব্যবস্থা স্পেশাল ট্রেনেরও]

তবে প্রবল সমস্যার মধ্যেও মনের জোর হারাননি শ্রমিকরা। অরি জানান, “আমাদের মধ্যে অনেকেই কমবয়সি। তবে সকলেই বুঝেছিলাম যে ভয় পেলে চলবে না। তাই একে অপরের পাশে থেকেছি। কেউ জল এনেছে, কেউ কম্বল পেতে দিয়ে ঘুমনোর ব্যবস্থা করেছে।” আটকে পড়েও যেন মন মেজাজ ঠিক থাকে, তাই ক্রিকেট খেলতেন শ্রমিকরা। সুড়ঙ্গের মধ্যে ক্রিকেট কীভাবে? অরি জানান, “আমাদের মোজার মধ্যে কাপড় ভরে বল বানাতাম। তার পর যেকোনও লাঠি দিয়ে ব্যাট বানিয়ে খেলতাম, ঠিক ছোটবেলার মতো। রাজা মন্ত্রী চোর সিপাইও খেলেছি।”

গত ১২ নভেম্বর গোটা দেশ শিউরে উঠেছিল শ্রমিকদের আটকে পড়ার ঘটনায়। সিল্কইয়ারা ও দণ্ডলগাঁওয়ের মাঝে তৈরি হতে থাকা সুড়ঙ্গে আচমকাই ধস নেমেছিল। আর তার ফলেই আটকে পড়েছিলেন ওই ৪১ জন শ্রমিক। ১৬ দিন ধরে বহু চেষ্টার পরে উদ্ধার করা হয় তাঁদের। শ্রমিকদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। তাঁকে আবেগপ্রবণ হয়ে পড়তে দেখা গিয়েছে। 

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে গণনার আগেই খুলল ব্যালট বক্স! ভিডিও ভাইরাল হতেই সাসপেন্ড আধিকারিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement