shono
Advertisement

'স্বার্থান্বেষী গোষ্ঠী'র চাপে বিচার বিভাগ! প্রধান বিচারপতিকে চিঠি দেশের ৬০০ আইনজীবীর  

Published By: Kishore GhoshPosted: 12:45 PM Mar 28, 2024Updated: 01:03 PM Mar 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি স্বার্থান্বেষী গোষ্ঠী বিভন্ন প্রক্রিয়ায় বিচার বিভাগকে চাপে ফেলার চেষ্টা করছে। বিশেষত রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে দুর্নীতির মামলাগুলিতে। এমন অভিযোগ জানিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে (DY Chandrachud) চিঠি লিখলেন গোটা দেশের ৬০০ আইনজীবী। এদের মধ্যে রয়েছেন প্রবীণ আইনজীবী হরিষ সালভে এবং পিঙ্কি আনন্দ।

Advertisement

ওই চিঠিতে বলা হয়েছে, গণতান্ত্রিক কাঠামো এবং বিচার প্রক্রিয়ার উপর যে আস্থা রয়েছে একাধিক পদক্ষেপে তা ভাঙার ষড়যন্ত্র হচ্ছে। আইনজীবীদের অভিযোগ, ওই স্বার্থান্বেষী গোষ্ঠী প্রচার চালাচ্ছে যে বিচার বিভাগের সোনালি অধ্যয় শেষ হয়েছে, বর্তমানে তা দুর্বল থেকে দুর্বলতর। এদের উদ্দেশ্যই হল আদালতের প্রতি সাধারণ মানুষের আস্থা নষ্ট করা। প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, ওই গোষ্ঠী নিজেদের রাজনৈতিক সুবিধা এবং কৌশল অনুযায়ী বিচার বিভাগের সিদ্ধান্তগুলির নিন্দা কিংবা প্রশংসা করছে।

 

[আরও পড়ুন: কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলায় দলেও ‘শাস্তি’, সুপ্রিয়াকে লোকসভার প্রার্থী তালিকা থেকে সরাল কংগ্রেস]

৬০০ আইনজীবীর চিঠিতে সরাসরি বলা হয়েছে, 'কিছু আইনজীবী দিনের বেলা রাজনীতিবিদদের রক্ষা করছে, রাতে মিডিয়ার মাধ্যমে আদালত তথা বিচাপতিদের প্রভাবিত করার চেষ্টা হচ্ছে।' আরও বলা হয়েছে, রাজনীতিবিদরা দুর্নীতির অভিযুক্ত হলে রক্ষা পেতে আদালতে আসছেন। আদালতের সিদ্ধান্ত তাঁদের বিরুদ্ধে গেলেই বিচার বিভাগের সমালোচনা করছেন। অনেকে আবার সোশাল মিডিয়ার মাধ্যমে বিচারপতিদের চাপে ফেলার কৌশল নিচ্ছেন বলে চিঠিতে অভিযোগ করা হয়েছে। রাজনৈতিক নেতাদের এমন পদক্ষেপের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিক সুপ্রিম কোর্ট, আর্জি জানিয়েছেন আইনজীবীরা।

বলা বাহুল্য, লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে লেখা গোটা দেশের আইনজীবীতদের এমন চিঠি তাৎপর্যপূর্ণ। উল্লেখ্য, এই মুহূর্তে অরবিন্দ কেজরিওয়াল, নির্বাচনী বন্ড, কমিশনার নিয়োগ-সহ একাধিক মামলা রয়েছে শীর্ষ আদালতে। প্রত্যেকটি মামলা আগামী লোকসভা ভোটের সঙ্গে কোনও না কোনওভাবে সম্পর্কিত।

 

[আরও পড়ুন: বেকারত্বের সমাধান সরকারের পক্ষে সম্ভব নয়, ভোটের মুখে উপদেষ্টার মন্তব্যে অস্বস্তিতে মোদি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement