মহারাষ্ট্রে বিরোধী জোটের নেতা উদ্ধবই, মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ রবিবার!

09:02 PM Nov 26, 2019 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বসম্মতভাবে মহারাষ্ট্র ডেভেলপমেন্ট ফ্রন্টের নেতা নির্বাচিত হলেন শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। সহজ ভাষায় বলতে গেলে, কংগ্রেস-এনসিপি এবং শিব সেনা বিধায়করা উদ্ধব ঠাকরেকে নিজেদের নেতা হিসেবে বেছে নিলেন। মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন শিব সেনা নেতা। তাঁর সঙ্গে দু’জন উপমুখ্যমন্ত্রী হবেন। একজন এনসিপি থেকে, একজন কংগ্রেস থেকে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


অজিত পওয়ার এবং দেবেন্দ্র ফড়ণবিস পদত্যাগ করার পর মঙ্গলবার বিকেলে নেতা নির্বাচনের জন্য বৈঠকে বসেন মহারাষ্ট্র বিকাশ আগাড়ির (বিরোধী জোটকে এই নামেই ডাকা হচ্ছে) বিধায়করা। বৈঠকে সর্বসম্মতভাবে উদ্ধবকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়। নেতা নির্বাচিত হওয়ার পর উদ্ধব বলেন, “কখনওই ভাবিনি আমি মহারাষ্ট্রের নেতৃত্ব দেব। আমি সোনিয়া গান্ধী এবং অন্যান্যদের ধন্যবাদ জানাই। আমরা একে অপরের উপর বিশ্বাস রেখে এই দেশকে নতুন দিশা দিচ্ছি।” উদ্ধব জোটের নেতা নির্বাচিত হতেই শিব সেনা সমর্থকরা উচ্ছ্বাস শুরু করেন। উদ্ধবের ডেপুটি হিসেবে শপথ নেবেন দু’জন। একজন এনসিপির নবনির্বাচিত দলনেতা জয়ন্ত পাতিল। অপরজন কংগ্রেসের দলনেতা তথা রাজ্য সভাপতি বালাসাহেব থোরাট। প্রথমে ঠিক ছিল এনসিপির তরফে অজিত পওয়ারই উপমুখ্যমন্ত্রী হবেন। কিন্তু, দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করায় সেই পদ খোয়াতে হল অজিতকে।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: সংখ্যাগরিষ্ঠতা নেই, আস্থা ভোটের আগেই পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা ফড়ণবিসের]


জোটের নেতারা ইতিমধ্যেই রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানানোর পরিকল্পনা করেছেন। সব ঠিক থাকলে আগামী ১ ডিসেম্বরই শপথ নেবেন উদ্ধব। এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার সেকথাই জানিয়েছেন। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী মুম্বইয়ের শিবাজী পার্কে হতে পারে শপথগ্রহণ অনুষ্ঠান। তবে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এদিকে, আগামিকাল সকাল ৮টায় মহারাষ্ট্র বিধানসভার বিশেষ অধিবেশন আয়োজিত হবে। সেখানেই নবনির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করাবেন প্রোটেম স্পিকার। বিজেপি বিধায়ক কালিদাস কোলাম্বকরকে প্রোটেম স্পিকার নির্বাচিত করেছেন রাজ্যপাল। এক্ষেত্রেও বিতর্ক সৃষ্টি হয়েছে। কালিদাসের সমানই অভিজ্ঞ একাধিক বিধায়ক থাকা সত্ত্বেও বিজেপিকে কেন অগ্রাধিকার দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মহারাষ্ট্রে বিরোধী জোটের নেতা উদ্ধবই, মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ রবিবার! appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next