shono
Advertisement

কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগে বাধ্যতামূলক নয় PhD, জানাল UGC

NET বা SET-এর মতো পরীক্ষায় উত্তীর্ণ হলেই অধ্যাপক পদে আবেদন করা যাবে।
Posted: 10:31 AM Jul 06, 2023Updated: 10:32 AM Jul 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাধ্যতামূলক নয় পিএইচডি (PHD)। এবার কলেজ-বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদনের জন্য মাপকাঠি বেঁধে দিল ইউজিসি (UGC)। ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (NET), স্টেট এলিজিবিলিটি টেস্ট (SET), পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই সংশ্লিষ্ট পদে আবেদন করা যাবে। জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

Advertisement

টুইট করে ইউজিসি জানিয়েছে, সহকারী অধ্যাপক হিসাবে নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতামান পিএইচডি ১ জুলাই ২০২৩ থেকে ঐচ্ছিক। নেট/সেট-এর মতো পরীক্ষায় উত্তীর্ণ হলে সরাসরি ওই পদে আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট চাকরিপ্রার্থী। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগের জন্য ২০১৮ সালের রেগুলেশন সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে ইউজিসি। সংশ্লিষ্ট সংশোধন ১ জুলাই থেকে কার্যকর করা হচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

[আরও পড়ুন: প্রাক্তন প্রেমিকাকে দেওয়া উপহার ফেরত নিতে এসে মাকে গুলি! ‘খুনি’ যুবকের সন্ধানে পুলিশ]

সহকারী অধ্যাপক পদে আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতামান পিএইচডি ঐচ্ছিক তা জানিয়েছেন ইউজিসি-র চেয়ারম্যান এম জগদেশ কুমার। উল্লেখ‌্য, এর আগে ওই পদের নিয়োগে, ২০২১ সালেই ইউজিসি জানিয়েছিল যে পিএইচডি কোনও মতেই বাধ্যতামূলক নয় সহকারী অধ্যাপক সরাসরি নিয়োগের ক্ষেত্রে। অন‌্যদিকে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি নেট ২০২৩-এর উত্তরপত্র তৈরির কাজ শুরু করে দিয়েছে।

[আরও পড়ুন: পঞ্চায়েতের ফল দেখেই লোকসভার প্রস্তুতি! বঙ্গ বিজেপিকে সাত দিনের মধ্যে রিপোর্টের নির্দেশ নাড্ডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement