shono
Advertisement

এবার মোবাইলেই সুরক্ষিত থাকবে আপনার আধার

জেনে নেওয়া যাক এই অ্যাপে আরও কী কী সুবিধা রয়েছে। The post এবার মোবাইলেই সুরক্ষিত থাকবে আপনার আধার appeared first on Sangbad Pratidin.
Posted: 07:17 PM Jul 19, 2017Updated: 01:47 PM Jul 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দৈনন্দিন জীবনের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ কাজের সঙ্গেই এখন যুক্ত হয়েছে আধার কার্ড। ট্রেনের টিকিট কাটা থেকে ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা, সব ক্ষেত্রেই আধার বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র। ফলে আধার কার্ড সর্বদা সঙ্গে রাখারই চেষ্টা করেন সাধারণ মানুষ। কিন্তু তাতে গুরুত্বপূর্ণ এই কার্ড হারিয়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। এবার সে সমস্যারও সমাধান করল সরকার। বাজারে এল আধার অ্যাপ। অর্থাৎ এখন থেকে মোবাইলেই সুরক্ষিত থাকবে আধার কার্ড।

Advertisement

[হিন্দু দেবতা রামের সঙ্গে মদের তুলনা, সপা সাংসদের মন্তব্যে উত্তাল রাজ্যসভা]

ঘোষণা আগেই হয়েছিল। এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গুগল প্লে স্টোরে চলে এল সেই অ্যাপ। নাম mAadhaar। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার (UIDAI) হাত ধরে এল নতুন অ্যাপটি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপলিকেশন ডাউনলোড করতে পারেন। শুধু প্রয়োজন একটি রেজিস্ট্রার করা মোবাইল নম্বর। তবে এখনই iOS-এ অ্যাপটি উপলব্ধ নয়। এবার জেনে নেওয়া যাক এই অ্যাপে আরও কী কী সুবিধা রয়েছে।

[হিন্দু মহিলাকে বিয়ের ‘মাশুল’, প্রাণ গেল মুসলিম ব্যক্তির]

প্রয়োজন মতো এই অ্যাপলিকেশন থেকেই আধার কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে। পাশাপাশি আধার সংক্রান্ত যাবতীয় আপডেটও এই অ্যাপের মাধ্যমে করতে পারবেন গ্রাহকরা। শুধু তাই নয়, বায়োমেট্রিক ডেটার সঙ্গে আধার যোগ করা থাকলে এই অ্যাপের মাধ্যমেই ব্যবহারকারী তাঁর ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে পারবেন। ধরুন কোনও টেলিকম সংস্থাকে আপনার পরিচয়পত্র (KYC) জমা দিতে হবে। সে কাজও হবে এখন এক ক্লিকেই। তার জন্য রয়েছে দু’টি বারকোড। যার সাহায্যে অনলাইনেই নিজের তথ্য শেয়ার করতে পারবেন। তবে UIDAI-এর তরফে জানানো হয়েছে, অ্যাপটি এই মুহূর্তে বেটা মোডে থাকায় এর কয়েকটি অপশন ব্যবহারে হয়তো সমস্যায় হতে পারে ব্যবহারকারীদের। এ নিয়ে ইতিমধ্যে অভিযোগও জানিয়েছেন গ্রাহকরা। শীঘ্রই এই সমস্যা মিটে যাবে বলেই জানা যাচ্ছে।

The post এবার মোবাইলেই সুরক্ষিত থাকবে আপনার আধার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement