Advertisement

জওয়ানদের পাশে থাকার বার্তা, পুলওয়ামা হামলার সেই ঘটনাস্থলে রাত কাটালেন অমিত শাহ

09:13 AM Oct 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমি তোমাদেরই লোক। ৩৭০ ধারা বাতিলের পর প্রথমবার কাশ্মীরে গিয়ে এই বার্তাই দিতে চাইছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সেই লক্ষ্যেই তিনি সোমবার রাতটি কাটালেন পুলওয়ামার লেথপোরা সিআরপিএফ ক্যাম্পে। এই লেথপোরাতেই ২০১৯ সালের ভয়াবহ জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছিল।

Advertisement

এমনিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাশ্মীর সফর ছিল দিন তিনেকের। কিন্তু মঙ্গলবার রাতটা তিনি কাশ্মীরে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। আসলে উপত্যকায় কর্তব্যরত জওয়ানদের কী কী সমস্যায় পড়তে হয়, কোন পরিস্থিতিতে দিন কাটাতে হয়, সবটা বুঝতে চাইছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহ এদিন বলেন,”আমি আপনাদের সঙ্গে একটা রাত কাটাতে চাই। কারণ, আমি আপনাদের সমস্যার কথা বুঝতে চাই।” স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কাশ্মীর সফরে জওয়ানদের সঙ্গে রাত কাটানোটাই তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মসূচি। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। তবে, সরকারের লক্ষ্য উপত্যকাকে পুরোপুরি হিংসামুক্ত করা।

[আরও পড়ুন: নজিরবিহীন! কাশ্মীরিদের মন জিততে সভামঞ্চের বুলেটপ্রুফ কাচ সরিয়ে দিলেন অমিত শাহ]

শুধু রাত কাটানোই নয়, মঙ্গলবার সকালে পুলওয়ামা হামলায় (Pulwama Attack) নিহত ৪০ জন জওয়ানকে শ্রদ্ধা জানাতে তাঁদের স্মৃতিসৌধেও যান স্বরাষ্ট্রমন্ত্রী। পুস্পস্তবক দিয়ে শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানান তিনি। সঙ্গে ছিলেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাও। কাশ্মীরে সন্ত্রাসের আবহে শাহর এই কর্মসূচি নিঃসন্দেহে জওয়ানদের মনোবল বাড়াবে।

প্রসঙ্গত, কাশ্মীরবাসীর প্রতি একাত্মতার বার্তা দিতে গতকাল অমিত শাহর করা আরও একটি পদক্ষেপ নজর কেড়েছে। কাশ্মীরের (Kashmir) শের-ই-কাশ্মীর কনভেনশন সেন্টারে সভা চলাকালীন ডায়াসের বুলেটপ্রুফ কাঁচ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেন অমিত শাহ। সাফ জানিয়ে দেন,“আমি আমজনতার সঙ্গে মুখোমুখি কথা বলতে চাই। কোনও নিরাপত্তার ঘেরাটোপ কিংবা বুলেটপ্রুফ শিল্ড প্রয়োজন নেই।”

Advertisement
Next