shono
Advertisement

Afghanistan Crisis: কাবুল থেকে ভারতে পৌঁছল গুরু গ্রন্থসাহিব, মাথায় করে নিয়ে নিয়ে গেলেন কেন্দ্রীয় মন্ত্রী

বিশেষ ওই বিমানে ফিরলেন আফগানিস্তানে আটকে থাকা ৭৫ জন।
Posted: 01:15 PM Aug 24, 2021Updated: 04:29 PM Aug 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার আফগানিস্তান (Afghanistan) থেকে ৭৫ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার এক বিশেষ বিমান। সেই বিমানেই এল তিন কপি শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থসাহিব (Guru Granth Sahib)। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) নিজে দিল্লির বিমানবন্দরে উপস্থিত ছিলেন। তাঁকে দেখা গেল মাথায় করে ওই ধর্মগ্রন্থকে নিয়ে হেঁটে যেতে। তাঁর সঙ্গে ছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলীধরন ও বিজেপি নেতা আরপি সিং। শোভাযাত্রা করে নিয়ে যাওয়া হয় পবিত্র ধর্মগ্রন্থ।

Advertisement

এদিন ৭৫ জনের মধ্যে ছিলেন ৪৬ জন আফগান শিখ ও হিন্দু। আফগানিস্তানে ফের তালিবান যুগ শুরু হওয়ায় যে কঠিন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সেদিকে তাকিয়ে ওই শিখদের দেশে ফেরার ঘটনায় কার্যত স্বস্তির নিশ্বাস ফেলেছেন দিল্লি শিখ গুরুদ্বার কমিটির সভাপতি মনজিন্দর সিং সিরসা। দেশে ফেরা শিখদের মধ্যে তিনজনকে মার্কিন সেনাই নিজেদের তত্ত্বাবধানে কাবুল বিমানবন্দরে পৌঁছে দিয়েছে বলেও জানান তিনি।

[আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের চোখরাঙানির মাঝেই সামান্য স্বস্তি, ১৫৬ দিনে দেশে সর্বনিম্ন Corona অ্যাকটিভ কেস]

এদিকে হরদীপ সিং পুরী আফগানিস্তান থেকে বিপণ্ণদের ফেরানোর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিয়েছেন। তাঁর কথায়, ”আমি প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ দিতে চাই আফগানিস্তানে কঠিন পরিস্থিতিতে পড়া আমাদর ভাইদের দেশে ফেরানোর এই পরিকল্পনার জন্য। বাকিদেরও ফিরিয়ে আনার ব্যবস্থা হচ্ছে। আমরা নিয়মিত সকলের সঙ্গে যোগাযোগ করে চলেছি। এজন্য আমি বিদেশমন্ত্রক, বিদেশমন্ত্রী এস জয়শংকর ও বিদেশমন্ত্রকের ভি মুরলিধরনকেও ধন্যবাদ দেব।” সেই সঙ্গে গুরু গ্রন্থসাহিবের কপিগুলি ফেরানো প্রসঙ্গেও উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

১৫ আগস্ট আফগানিস্তানের দখল নিয়েছে জেহাদি গোষ্ঠী তালিবান (Taliban Terror)। দেশ ছেড়ে পালিয়েছেন সে দেশের রাষ্ট্রপতি। কোনওরকমে কিছু এলাকায় তালিবানি আগ্রাসনকে ঠেকিয়ে রেখেছে নর্দার্ন অ্যালায়েন্স (Northern Alliance)। এদিকে তালিবানের দখলে থাকা এলাকায় চলছে নারকীয় অত্যাচার। এই পরিস্থিতিতে সেখানে থাকা ভারতীয়দের দ্রুত দেশে ফেরাতে সচেষ্ট মোদি সরকার।

[আরও পড়ুন: Jammu-Kashmir Encounter: সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে উত্তপ্ত সোপোর, বন্ধ ইন্টারনেট পরিষেবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement