shono
Advertisement

‘মনমোহন সিংয়ের কাছে ঋণী দেশ’, হঠাৎই প্রাক্তন প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা গড়করির মুখে

মনমোহনের সামনেই তাঁর প্রশস্তি মোদির মন্ত্রীর।
Posted: 09:35 AM Nov 09, 2022Updated: 09:37 AM Nov 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের (Manmohan Singh) কাছে ঋণী দেশ। কোনও কংগ্রেস নেতা নয়, এমন কথা খোদ মোদি সরকারের মন্ত্রী নীতীন গড়করির মুখে! গত শতাব্দীর নয়ের দশকের সূচনায় উদার অর্থনীতিকরণের মাধ্যমে মনমোহন সিং দেশকে যে নয়া দিশা দেখিয়েছিলেন, সেপ্রসঙ্গের উল্লেখ করে প্রবীণ রাজনীতিবিদকে একেবারে প্রশস্তিতে ভরিয়ে দিলেন গড়করি (Nitin Gadkari)।

Advertisement

গতকাল, মঙ্গলবার একটি অনুষ্ঠানে মনমোহনের ভূয়সী প্রশংসা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, ”উদার অর্থনীতির (Economy) মাধ্যমে দেশ নতুন দিশা পেয়েছিল। যে কারণে মনমোহন সিংয়ের কাছে দেশ ঋণী।” আর এই উদারীকরণ যে কৃষক থেকে শুরু করে দরিদ্র মানুষদের জন্য অত্যন্ত উপকারী হয়ে উঠেছিল, সেকথাও উল্লেখ করেন তিনি। উল্লেখ্য, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং মনমোহন।

[আরও পড়ুন: অনলাইন রেশন তুলতে গিয়ে লিঙ্ক সমস্যায় জেরবার আমজনতা, কেন্দ্রের দ্বারস্থ রেশন ডিলাররা]

স্মৃতিচারণ করতে গিয়ে গড়করি বলেন, সেই সময় তিনি ছিলেন মহারাষ্ট্রের মন্ত্রী। এবং উদার অর্থনীতির দেখানো পথেই তিনি সেই সময় রাস্তা তৈরির টাকা জোগাড় করতে পেরেছিলেন। সেই সঙ্গে চিনের প্রসঙ্গ টেনে গড়করির দাবি, উদার অর্থনীতি একটা দেশকে কতটা এগিয়ে নিয়ে যেতে পারে তার উজ্জ্বল নিদর্শন বেজিং।

প্রসঙ্গত, ১৯৯১ সালের বাজেটেই প্রথম উদার অর্থনীতির দিকে হাঁটা শুরু করে ভারত। তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের সেই ‘মাস্টারস্ট্রোক’ যে লাইসেন্সরাজের কবলে পড়ে থাকা দেশকে নতুন আলো দেখিয়েছিল তা মানেন রাজনীতিক থেকে অর্থনীতিবিদ, সমাজবিদ সকলেই। সেদিনের সেই অর্থনৈতিক সংস্করণের উল্লেখ করেই এদিন মনমোহন-প্রশস্তি বিজেপি নেতা তথা মোদির মন্ত্রীর মুখে।

[আরও পড়ুন: মাঝরাতে কেঁপে উঠল নেপাল, ধস বিস্তীর্ণ এলাকায়, বাড়ি ভেঙে মৃত অন্তত ৬]

এদিকে মনমোহন সিং অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বলেন, আধুনিকতার সাথে ঐতিহ্যের মেলবন্ধন ঘটিয়ে আগামী দিনেও ভারত সামনের দিকে এগিয়ে যাবে। তাঁর মতে, নতুন প্রজন্মের ভারতীয়রা এতটা উচ্চাকাঙ্ক্ষী যে, কার্যত তাঁদের চাপেই সরকারকে আরও বেশি স্বচ্ছ ও কার্যকরী হয়ে উঠতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement