shono
Advertisement

সংসদের উদ্বোধন বয়কটে ঐক্যবদ্ধ বিরোধীরা! চাপের মুখে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ কেন্দ্রের

একযোগে সংসদের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বিরোধীরা।
Posted: 06:18 PM May 24, 2023Updated: 06:24 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধীরা ঐক্যবদ্ধ হতেই সুর নরম! সংসদের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আরজি জানাল কেন্দ্র। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী (Prahlad Joshi) বললেন, “বিরোধীদের এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। আমি আপনাদের বলব, অনুগ্রহ করে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।”

Advertisement

আগামী ২৮ মে রবিবার উদ্বোধন হবে সংসদের নতুন ভবন। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল ঐতিহাসিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কিন্তু বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রী নতুন সংসদ ভবনের উদ্বোধন করতে পারেন না। এটা করার অধিকার রয়েছে রাষ্ট্রপতির। বুধবার সম্মিলিতভাবে ১৯টি বিরোধী দল সেই অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। এই তালিকায় কংগ্রেস (Congress), তৃণমূল ছাড়াও আপ, শিব সেনা (উদ্ধব শিবির), আরজেডি, জেডিইউ, ডিএমকে, এনসিপি, সিপিআইএম-সহ তামাম বিরোধী দল রয়েছে।

[আরও পড়ুন: মোদি-যোগীর বিরুদ্ধে ঘৃণাভাষণ মামলায় স্বস্তি, আদালতে নির্দোষ প্রমাণিত আজম খান]

সাম্প্রতিক অতীতে আর কোনও ইস্যুতে সব বিরোধী দলকে একত্রিত হতে দেখা যায়নি। এর আগে আদানি ইস্যুতে অনেক বিরোধী দল একজোট হয়েছিল বটে, কিন্তু তাতেও তৃণমূল, আপ (AAP), এনসিপির (NCP) মতো কিছু দল আলাদা করে বিক্ষোভ কর্মসূচি নেয়। কিন্তু এবার সকলে এক ছাতার তলায়। বিরোধীদের এই ঐক্য কিছুটা হলেও চাপ বাড়িয়েছে কেন্দ্রের উপর। তাছাড়া নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূকে ব্রাত্য রাখাটাকে দলিতদের অপমান হিসাবে দেখানোর চেষ্টা করছে কংগ্রেস-সহ বিরোধীরা। সেটাও ভাবাচ্ছে বিজেপিকে।

[আরও পড়ুন: আইপিএলে খেলা ক্রিকেটারের পরিচয়ে দুই তরুণীদের প্রতারণা, ১৩ লক্ষ টাকা হাতালেন যুবক]

সম্ভবত সেকারণেই সংসদ বিষয়ক মন্ত্রী সুর অনেকটা নরম করে বিরোধীদের এই অনুষ্ঠান বয়কট না করতে অনুরোধ করছেন। প্রহ্লাদ জোশী বলছেন,”এভাবে একটি নন ইস্যুকে ইস্যু করে সংসদের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। আমি আপনাদের অনুরোধ করছি সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।” কেন্দ্রের যুক্তি, সংসদের ধারক সংবিধান মতে লোকসভার (Lok Sabha) স্পিকার। তিনি নিজেই যখন প্রধানমন্ত্রীকে নতুন ভবন উদ্বোধনের জিম্মা দিয়েছেন, তখন বিতর্কের কোনও অবকাশ থাকে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement