মোদি মন্ত্রিসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, এবার কি উপরাষ্ট্রপতি পদপ্রার্থী?

07:14 PM Jul 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে জল্পনার মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। বুধবার তিনি প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন বলে সূত্রের দাবি। নকভির ইস্তফার ফলে বিজেপির টিকিটে তাঁর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার সম্ভাবনা আরও বাড়ল।

Advertisement

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি সংক্ষিপ্ত বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। সেখানেই নকভির ইস্তফার কথা জানা যায়। নকভির সঙ্গে ইস্তফা দিয়েছেন সদ্য জেডিইউ থেকে বিজেপিতে যোগ দেওয়া মন্ত্রী আরসিপি সিংও। সূত্রের দাবি, এই দুই মন্ত্রীরই প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আসলে এঁরা দু’ জনেই রাজ্যসভার সাংসদ ছিলেন। বৃহস্পতিবারই রাজ্যসভা সাংসদ হিসাবে তাঁদের মেয়াদ শেষ হচ্ছে। নকভিকে বিজেপি (BJP) আর রাজ্যসভায় পাঠায়নি। তাই এমনিতেও তাঁকে ইস্তফা দিতে হত। আরসিপির ক্ষেত্রেও একই সমস্যা। বৃহস্পতিবার তাঁরও রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হচ্ছে।

[আরও পড়ুন: এক বছরে রান্নার গ্যাসের দাম বাড়ল ২৪৪ টাকা! কেন্দ্রকে তীব্র আক্রমণ তৃণমূল-সহ বিরোধীদের]

নকভি পদত্যাগ করায় উপরাষ্ট্রপতি পদে তাঁর প্রার্থী হওয়ার জল্পনা আরও বাড়ল। বস্তুত জুলাইয়ের শুরুতে বিজেপি নকভিকে রাজ্যসভার প্রার্থী না করার সময় থেকেই তাঁর উপরাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়া নিয়ে জল্পনা শুরু হয়েছিল। রাষ্ট্রপতি পদে বিজেপি আদিবাসী মহিলা দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) প্রার্থী করার পর সেই জল্পনা আরও বাড়ে। শোনা যায় উপরাষ্ট্রপতি পদে সংখ্যালঘু মুখ চাইছে গেরুয়া শিবির। যদিও পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও উপরাষ্ট্রপতি পদে বিজেপির (BJP) তরফে প্রার্থী হওয়ার দৌড়ে আছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: বিভাজনের রাজনীতি! ৪০ লক্ষ অসমীয়া ভাষী মুসলমানকে ‘ভূমিপুত্র’ মর্যাদা দিল অসম সরকার]

উল্লেখ্য, বাইরে থেকে কোনও দলের সমর্থন ছাড়াই উপরাষ্ট্রপতি পদে এনডিএ (NDA) প্রার্থীর জয় কার্যত নিশ্চিত। তবে বিরোধীরাও হাল ছাড়তে নারাজ। শোনা যাচ্ছে, রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপরাষ্ট্রপতি নির্বাচনেও সম্মিলিতভাবে প্রার্থী দিতে পারে বিরোধী শিবির। সূত্রের দাবি, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ইতিমধ্যেই এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার, সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri) এবং তৃণমূল ঘনিষ্ঠ সুধীন্দ্র কুলকর্ণীর সঙ্গে দেখা করেছেন। যৌথ প্রার্থী দেওয়ার ব্যপারে আলোচনাও হয়েছে।

Advertisement
Next