shono
Advertisement
Agniveer

অগ্নিবীরদের জন্য পুলিশে সংরক্ষণের ঘোষণা, হরিয়ানার পথে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশও

২০২২ সালে ‘অগ্নিপথ’ প্রকল্প আনে মোদি সরকার।
Published By: Biswadip DeyPosted: 08:56 PM Jul 26, 2024Updated: 08:56 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অগ্নিপথ’ (Agnipath) প্রকল্পে মাত্র ৪ বছরের জন্য সেনায় নিয়োগ করছে কেন্দ্র। যাকে ঘিরে প্রশ্ন উঠেছে, অবসরপ্রাপ্ত ‘অগ্নিবীর’রা বাকি জীবন কী করবেন? বিতর্কের মধ্যে এবার নয়া পদক্ষেপ করল বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকার। জানিয়ে দিল তাদের রাজ্যে পুলিশে নির্দিষ্ট পদ সংরক্ষিত থাকবে অগ্নিবীরদের জন্য। আগেই এমন ঘোষণা করেছে আর এক বিজেপি শাসিত রাজ্য হরিয়ানাও। এবার কার্গিল বিজয় দিবসে সেই পথে হাঁটল গোবলয়ের দুই রাজ্যও।

Advertisement

২০২২ সালে ‘অগ্নিপথ’ প্রকল্প আনে মোদি সরকার। এই প্রকল্পের অধীন সেনাকর্মীদের বলা হয় ‘অগ্নিবীর’। ১৭ বছর ৫ মাস থেকে ২১ বছর বয়সি যুবারা অগ্নিপথ প্রকল্পে আবেদন করতে পারেন। এর পর তাঁদের মধ্যে থেকে ২৫ শতাংশকে আরও ১৫ বছরের জন্য সেনায় নিয়োগ করা হলেও বাকিদের ক্ষেত্রে তা হবে না। প্রাপ্য অর্থ তাঁরা পেলেও কাজের ক্ষেত্রে আর কোনও মেয়াদবৃদ্ধির সুযোগ পাবেন না বাকি ৭৫ শতাংশ। এহেন সিদ্ধান্ত ঘিরে প্রথম থেকেই বিতর্ক ঘনিয়েছে। বিভিন্ন রাজ্যে প্রবল বিক্ষোভ-আন্দোলনের মুখে পড়তে হয়েছে মোদি সরকারকে। সেই আন্দোলন বহু ক্ষেত্রেই হিংসাত্মক চেহারাও নেয়।

কংগ্রেস-সহ বিরোধী দলগুলিও এই ইস্যুতে কাঠগড়ায় তুলেছে কেন্দ্রকে। অবসরের পর ‘অগ্নিবীর’ এবং তাঁর পরিবার কীভাবে জীবন যাপন করবে, সেনার অবসরকালীন আর্থিক প্যাকেজ কী যথেষ্ট, নানাবিধ প্রশ্ন উঠতে থাকে। এই পরিস্থিতিতেই হরিয়ানা সরকার জানিয়ে দিয়েছে তাদের রাজ্যে পুলিশে ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা হল অগ্নিবীরদের জন্যে। আর তার পরই শুক্রবার এমন ঘোষণা করল অন্য দুই বিজেপি শাসিত রাজ্যও।

[আরও পড়ুন: দিল্লি সফরে কেজরির বাড়িতে মমতা, পাশে থাকার বার্তা সুনীতাকে]

এদিন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে বলতে শোনা যায়, ''যুবকদের উৎসাহ দিতে অগ্নিবীর প্রকল্প আনা হয়েছে। কিন্তু কিছু রাজনৈতিক দল এই নিয়ে রাজনীতি করছে। বিষয়গুলো নিয়েও বিভ্রান্তি ছড়াচ্ছে।'' একই দাবি করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। তিনি বলেন, ''প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছানুসারে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) সরকার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ ও সেনায় অগ্নিবীরদের সংরক্ষণ দেওয়ার।''

[আরও পড়ুন: ‘একত্রে সিদ্ধান্ত নিলে অন্য কিছু ভাবতাম’, নীতি আয়োগের বৈঠকের আগে বার্তা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অগ্নিবীর নিয়ে নয়া পদক্ষেপ করল বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকার।
  • জানিয়ে দিল তাদের রাজ্যে পুলিশে নির্দিষ্ট পদ সংরক্ষিত থাকবে অগ্নিবীরদের জন্য।
  • আগেই এমন ঘোষণা করেছে আর এক বিজেপি শাসিত রাজ্য হরিয়ানাও।
Advertisement