shono
Advertisement

লোকসভা ভোটের জন্য পিছিয়ে গেল UPSC প্রিলিমস পরীক্ষার দিনক্ষণ, ঘোষিত নয়া সূচি

গত ১৬ মার্চ লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
Posted: 11:05 AM Mar 21, 2024Updated: 02:31 PM Mar 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোট (Lok Sabha 2024) ঘোষিত হয়েছে। কার্যকর হয়েছে নির্বাচনী আচরণবিধিও। যার জেরে এবার পিছিয়ে দিতে হল ইউপিএসসির প্রিলিমস পরীক্ষা। প্রায় আড়াই মাস পিছিয়ে গেল প্রিলিমসের দিনক্ষণ।

Advertisement

বুধবার ইউপিএসসির (UPSC) তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, প্রিলিমস পরীক্ষা আগামী ২৬ মার্চের বদলে হবে ১৬ জুন। এরপর সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে ৫ দিন ধরে অনুষ্ঠিত হবে ইউপিএসসি সিভিল সার্ভিসের মূল পর্বের লিখিত পরীক্ষা বা ‘মেইনস’। নতুন করে অ্যাডমিট ডাউনলোডের দিনক্ষণও ঘোষণা করেছে ইউপিএসসি। এ বছর সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে মোট ১০৫৬টি শূন্যপদ এবং IFoS-এর জন্য ১৫০টি শূন্যপদে নিয়োগ করা হবে।

[আরও পড়ুন: ‘মোদিতে হচ্ছে না, ঠাকরে চুরি করছে…’ রাজ-শাহ বৈঠকের পরই বিজেপিকে খোঁচা উদ্ধবের]

উল্লেখ্য গত ১৬ মার্চ লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (Election Commission)।ai মোট ৭ দফায় প্রায় দেড়মাস ধরে চলবে এই ভোটপ্রক্রিয়া। ততদিন পর্যন্ত এই বিজ্ঞাপনগুলি বন্ধ রাখতে হবে। ভোটপ্রক্রিয়া চলবে ৭ জুন পর্যন্ত। সমস্যা হল, এই দীর্ঘ ভোটপ্রক্রিয়া চলাকালীন কোনওরকম সরকারি কাজ হয় না। যে কারণে ইউপিএসসি পরীক্ষাও পিছিয়ে দিতে হল।

[আরও পড়ুন: গার্ডেনরিচ কাণ্ডে গ্রেপ্তার আরও ১, এবার পুলিশের জালে জমির মালিক]

ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষাকে ভারতের অন্যতম কঠিন পরীক্ষা বলে বিবেচনা করা হয়। আইএএস, আইপিএস (IPS) এবং আইএফএস (IFS) হওয়ার জন্য প্রতি বছর কয়েক লাখ চাকরিপ্রার্থী এই পরীক্ষায় বসেন। এই পরীক্ষার মাধ্যমেই ঠিক হয় আগামী দিনে কাদের হাতে থাকবে ভারতের নীতি নির্ধারণের ভার। আর এ হেন পরীক্ষাই পিছিয়ে গেল লোকসভা ভোটের জন্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement