shono
Advertisement

Breaking News

Pakistan

'পাকিস্তানের জন্যই বায়ুদূষণ নয়ডায়', বিস্ফোরক দাবি উত্তরপ্রদেশের আধিকারিকের

নয়ডা থেকে নিকটতম পাক সীমান্তের দূরত্ব ৫০০ কিলোমিটারেরও বেশি।
Published By: Amit Kumar DasPosted: 07:18 PM Oct 28, 2024Updated: 07:18 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু সন্ত্রাস নয়, দূষণেরও আমদানি হচ্ছে পাকিস্তান থেকে! উত্তরপ্রদেশের নয়ডায় ব্যাপক বায়ুদূষণের জন্য প্রতিবেশী দেশ পাকিস্তানের দিকে আঙুল তুলল প্রশাসন। দাবি, পাঞ্জাব-হরিয়ানায় জন্য নয়, পাকিস্তানে খড় পোড়ানোর জন্য দূষিত হচ্ছে গাজিয়াবাদ, নয়ডা ও গ্রেটার নয়ডার বাতাস।

Advertisement

দিল্লিকে পাল্লা দিয়ে মাত্র এক দিনে দ্বিগুণ বেড়ে গিয়েছে নয়ডায় বায়ুদূষণের মাত্রা। শনিবার নয়ডাতে বাতাসের গুণগতমানের সূচক যেখানে ছিল ১৬৯। সেটাই রবিবার বেড়ে দাঁড়ায় ৩০৪। এভাবে দূষণের মাত্রা বেড়ে যাওয়ার ঘটনায় সরাসরি পাকিস্তানের দিকে দায় ঠেলে উত্তরপ্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের বরিষ্ঠ আধিকারিক ডিকে গুপ্তা বলেন, "চলতি বছরে প্রথমবার বাতাসের গুণগতমান এত খারাপ গাজিয়াবাদ, নয়ডা ও গ্রেটার নয়ডায়। এই ঘটনার জন্য দায়ী পাকিস্তান। সীমান্তের ওপারে ব্যাপকভাবে খড় পোড়ানো হচ্ছে। যার জেরেই বিষাক্ত ধোঁয়া চারিদিকে ছড়িয়ে পড়ছে।" তবে ভৌগলিক দিক থেকে যাচ্ছে, উত্তরপ্রদেশের এই ৩ জায়গা থেকে নিকটতম পাক সীমান্তের দূরত্ব ৫০০ কিলোমিটারেরও বেশি। তবে ওই আধিকারিকের দাবি, হাওয়ার গতিপথ পরিবর্তনের কারণেই এই অবস্থা।

এদিকে রিপোর্ট সোমবার নয়ডা ও গ্রেটার নয়ডার তুলনায় কিছুটা হলেও ভালো অবস্থা দিল্লির। এদিন সকালে দিল্লির বাতাসের গুণগত মান ছিল ২৬৪ একিউআই। এদিকে দিল্লির বাতাস বিষাক্ত হওয়ার ঘটনায় রাজনৈতিক ডামাডোলও চরম আকার নিয়েছে। একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে আপ ও বিজেপি। দিল্লি দূষণের জেরে গত সপ্তাহে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ে কেন্দ্র। দিল্লির দুই পড়শি রাজ্য পঞ্জাব ও হরিয়ানায় শস্যের গোড়া পোড়ানোর জন্যই বাতাসের গুণগত মান খারাপ হচ্ছে বলে মনে করছে সুপ্রিম কোর্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুধু সন্ত্রাস নয়, দূষণেরও আমদানি হচ্ছে পাকিস্তান থেকে!
  • উত্তরপ্রদেশের নয়ডায় ব্যাপক বায়ুদূষণের জন্য প্রতিবেশী দেশ পাকিস্তানের দিকে আঙুল তুলল প্রশাসন।
  • দিল্লিকে পাল্লা দিয়ে মাত্র এক দিনে দ্বিগুণ বেড়ে গিয়েছে নয়ডায় বায়ুদূষণের মাত্রা।
Advertisement