shono
Advertisement
Narendra Modi

'বার্সা-রিয়াল যুদ্ধ ভারতেও কম নয়', স্পেনের সঙ্গে 'বন্ধুত্ব' বাড়াতে মোদির হাতিয়ার ফুটবল

স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সাঞ্চেজের সঙ্গে সি-২৯৫ যুদ্ধবিমান কারখানা উদ্বোধন করেন মোদি।
Published By: Arpan DasPosted: 02:45 PM Oct 28, 2024Updated: 02:47 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শনিবারই ছিল এল ক্লাসিকো। সেখানে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা। এরই মধ্যে ভারত সফরে এসেছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো গোমেজ। ভদোদরায় একটি অনুষ্ঠানে তাঁর সামনেই প্রধানমন্ত্রীর কণ্ঠে শোনা গেল 'এল ক্লাসিকো'র কথা।

Advertisement

রিয়াল-বার্সেলোনা দ্বৈরথের জনপ্রিয়তা ভারতেও তুঙ্গে। দুদলেরই প্রচুর সমর্থক রয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। স্পেনের ফুটবল দ্বন্দ্ব নিয়ে এদেশেও তর্ক-বিতর্ক হয়। সম্প্রতি রিয়ালের ঘরের মাঠে গিয়ে তাদের চূর্ণ করেছেন বার্সেলোনার ইয়ামাল, লেওয়ানডস্কিরা। এল ক্লাসিকোয় দীর্ঘদিন পরে হাসি ফুটেছে বার্সেলোনা সমর্থকদের মুখে। মোদির মুখে শোনা গেল সেই কথা। ভদোদরায় টাটা এয়ারক্র্যাফট কমপ্লেক্সের একটি নতুন ক্যাম্পাস উদ্বোধনে তাঁর সঙ্গী ছিলেন স্পেনের প্রেসিডেন্ট। এই নতুন কমপ্লেক্সে ভারতীয় বায়ুসেনার জন্য সি-২৯৫ এয়ারক্র্যাফট তৈরি হবে।

সেখানে দাঁড়িয়ে মোদি বলেন, "ভারতেও স্প্যানিশ ফুটবল যথেষ্ট জনপ্রিয়। এল ক্লাসিকোয় বার্সেলোনার জয় নিয়ে এখানেও খুব চর্চা। স্পেনে যেরকম দুই ক্লাব নিয়ে তর্কবিতর্ক হয়, এখানেও তার চেয়ে কম কিছু হয় না।" সেই সঙ্গে স্পেনের প্রেসিডেন্টকে তাঁর প্রশ্ন, "আমি শুনেছি স্পেনে যোগা খুব জনপ্রিয়।"

খেলাকে কেন্দ্র করে মোদির এই দৌত্য নতুন কিছু নয়। এর আগেও ক্রীড়াবিষয়ক বিভিন্ন প্রসঙ্গ তুলে সৌহার্দ্য বাড়িয়েছেন তিনি। প্যারিস অলিম্পিকের পর আমেরিকাতেও তাঁর ভাষণে এসেছিল খেলার কথা। এদিন স্পেন-ভারতের সম্পর্ক নিয়ে তিনি বলেন, "খাবার, সিনেমা বা ফুটবল, আমাদের জনগণের মধ্যে যোগসূত্র আরও দৃঢ় করেছে। আমি খুশি যে, ভারত ও স্পেন ঠিক করেছে, ২০২৬-কে দুদেশের সংস্কৃতি, পর্যটন ও AI-র মিলিত উৎসব পালন করা হবে।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত শনিবারই ছিল এল ক্লাসিকো। সেখানে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা।
  • এরই মধ্যে ভারত সফরে এসেছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো গোমেজ।
  • ভদোদরায় একটি অনুষ্ঠানে তাঁর সামনেই প্রধানমন্ত্রীর কণ্ঠে শোনা গেল 'এল ক্লাসিকো'র কথা।
Advertisement