Advertisement

টানা প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরাখণ্ডে মৃত অন্তত ১৬, ধস নামায় বিচ্ছিন্ন নৈনিতাল

02:29 PM Oct 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের পর প্রবল বৃষ্টি এবং বন্যায় বিধ্বস্ত উত্তরাখণ্ড (Uttarakhand)। মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৬। নিখোঁজ বহু। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। রাজ্যের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র নৈনিতাল থেকে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

Advertisement

আজ নিয়ে টানা তিনদিন প্রবল বৃষ্টি হয়ে চলেছে গোটা উত্তরাখণ্ড জুড়ে। বহু এলাকায় বাড়ির মধ্যে ঢুকে পড়েছে জল। ফলে শয়ে শয়ে মানুষ আশ্রয় নিয়েছে গাছে। ঘরছাড়া মানুষদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার চেষ্টায় কাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)। সে রাজ্যের হারিদ্বার, দেরাদুন, আলমোরা-সহ বিভিন্ন এলাকায় কাজ করছে এনডিআরএফের ১০টি দল। তবে শুধু ঘর-বাড়ি, অফিস-কাছারিই নয়, ক্ষতিগ্রস্থ হয়েছে গৌলা নদীর উপরের ব্রিজটিও। জানা গিয়েছে, প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১৬। যার মধ্যে শুধুমাত্র মঙ্গলবারই প্রাণ হারিয়েছেন ১১ জন। মৃতদের মধ্যে রয়েছেন নেপাল থেকে আসা শ্রমিকও।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: সময় দিলেন স্পিকার, অবশেষে সাংসদ পদ থেকে ইস্তফা বাবুল সুপ্রিয়র]

১৭ থেকে ১৯ অক্টোবর লাগাতার বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল উত্তরাখণ্ডের হাওয়া অফিস। যে কারণে চামধাম যাত্রাও স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় প্রশাসন। রাস্তায় ধস নামায় সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে নৈনিতালের (Nainital) সঙ্গেও।

ইতিমধ্যেই উত্তর ভারতের রাজ্যটির মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। প্রতি মুহূর্তের পরিস্থিতি নজরে রাখার নির্দেশ দিয়েছেন তিনি। সেই সঙ্গে রাজ্যকে সমস্ত ধরনের সাহায্যের আশ্বাসও দিয়েছেন মোদি। লাগাতার প্রবল বর্ষণে একের পর এক বাড়ি ভেঙে পড়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলেই আশঙ্কা করছে প্রশাসন।

[আরও পড়ুন: পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের প্রস্তুতি, জনগণের কাছে পৌঁছতে বিজেপির ভরসা সোশ্যাল মিডিয়া]

Advertisement
Next