Advertisement

Coronavirus: টিকার দু’টি ডোজ যথেষ্ট নয়, নিতে হতে পারে বুস্টারও! মুখ খুললেন এইমস প্রধান

07:25 PM Oct 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য টিকাকরণে (COVID vaccine) একশো কোটির লক্ষ্যমাত্রা পেরিয়েছে দেশ। অর্থাৎ দেশের জনসংখ্যার গরিষ্ঠ অংশই অন্তত একটি করে করোনা (Coronavirus) টিকার ডোজ পেয়ে গিয়েছেন। কিন্তু তবুও নিশ্চিত হওয়া যাচ্ছে না সংক্রমণের প্রতিরোধ নিয়ে। গোটা বিশ্বেই আলোচনায় রয়েছে বুস্টার ডোজের বিষয়টি। এবার বুস্টার নিয়ে মুখ খুললেন AIIMS প্রধান ড. রণদীপ গুলেরিয়া। ইঙ্গিত দিলেন ১ বছর পরে দেশে বুস্টার ডোজও দেওয়া হতে পারে।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, হয়তো করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার দরকার হতে পারে আগামী বছরে। পাশাপাশি শিশুদের টিকাকরণ প্রসঙ্গে তাঁর দাবি, শিগগিরি হয়তো শিশুদের টিকাকরণ শুরু হতে পারে দেশজুড়ে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ‘দেশের উন্নয়নের মডেল হয়ে উঠেছে গোয়া’, ভিডিও বৈঠকে প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী]

বুস্টার শট নিয়ে ঠিক কী বলেছেন গুলেরিয়া? তাঁর কথায়, ”আমরা অ্যান্টিবডির বিষয়ে বিচার করে বুস্টার সংক্রান্ত সিদ্ধান্ত নেব না। এই সিদ্ধান্ত নেওয়া হবে সময় দেখে। অর্থাৎ দ্বিতীয় ডোজ নেওয়ার কতদিন পরে সেটা দেওয়া যেতে পারে তা বিবেচনা করা হতে পারে। সাধারণ ভাবে বলা যায়, অন্তত এক বছর পরে এনিয়ে ভাবনাচিন্তা করা যাবে।”

তবে এখনই বুস্টার শট দেওয়া সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা যাবে না বলেই জানাচ্ছেন তিনি। গুলেরিয়া জানাচ্ছেন, এখনও বহু তথ্য প্রয়োজন। তিনি মনে করিয়ে দেন, ব্রিটেনে করোনা সংক্রমণ বাড়লেও মৃত্যু ও হাসপাতালে ভরতি হওয়ার ঘটনা কিন্তু বাড়েনি। গত ডিসেম্বরে সেদেশে টিকাকরণ শুরু হয়েছিল, তা মনে করিয়ে দিয়ে এইমস প্রধান বলেন, যদি হাসপাতালে ভরতি হওয়ার ঘটনা আর না বাড়ে তাহলে ধরেই নেওয়া হবে টিকার দু’টি ডোজ কার্যকর হয়েছে। তিনি জানাচ্ছেন, ”যদি তেমনই ঘটে, তাহলে ধরে নিতে হবে আমরা সেফ জোনেই রয়েছি। কিন্তু যদি ভাইরাস ফের মিউটেট করতে শুরু করে, তাহলে আগে হোক বা পরে বুস্টার ডোজের কথা ভাবতেই হবে।”

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলে যোগ দিতে চলেছেন লাকি আলি, নাফিসা আলি-সহ একাধিক তারকা! জল্পনা তুঙ্গে]

Advertisement
Next