shono
Advertisement

বাজারে খোলাখুলি বিক্রি করা যাবে না মাছ-মাংস-ডিম, বরোদায় জারি কড়া নির্দেশ

এর আগে একই নির্দেশ দিয়েছে রাজকোটও।
Posted: 01:48 PM Nov 12, 2021Updated: 01:48 PM Nov 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাস্তা হোক কিংবা রেস্তরাঁ, যে কোনও ধরনের আমিষ পদ (Non-veg food) বিক্রি করতে হলে তা করতে হবে রেখেঢেকে। অর্থাৎ প্রকাশ্যে তা যেন দৃশ্যমান না হয়, তা খেয়াল রাখতে হবে। এই মর্মে মৌখিক নির্দেশ দিয়েছে বরোদা (Vadodara) পুরসভা। বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে, ১৫ দিনের মধ্যেই এই নয়া নিয়ম চালু করতে হবে। যুক্তি হিসেবে দেখানো হয়েছে, এই বিষয়টি ধর্মীয় ভাবাবেগের সঙ্গে যুক্ত। আর তাই এই নতুন নির্দেশ দিয়েছেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিতেন্দ্র প্যাটেল।

Advertisement

এর আগে গুজরাটের (Gujarat) আরেক শহর রাজকোটেও অনুরূপ নিয়ম চালু হয়েছে। শহরের মেয়র নির্দেশ দিয়েছেন, সমস্ত আমিষ স্টল যেন বড় রাস্তা থেকে দূরে থাকে। এবার সেই পথেই হাঁটল বরোদা প্রশাসনও। বৃহস্পতিবার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয় পুরসভা। বৈঠকে হিতেন্দ্র প্যাটেল জানিয়ে দেন, মাছ, মাংস বা ডিমের মতো আমিষ পদ বিক্রি করতে হলে তা ঢেকে রেখে বিক্রি করতে হবে। কেবল রাস্তার ধারের হকার স্টলই নয়, এই নিয়ম মানতে হবে রেস্তরাঁগুলিকেও।

[আরও পড়ুন: ফের শহরে অ্যাপ ক্যাবের দৌরাত্ম্য, গাড়ির চালকের হাতে নিগ্রহের শিকার মহিলা সংবাদকর্মী]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি জানিয়েছেন, কেবল ঢেকে রাখাই নয়, বড় রাস্তার ধারে যেন না থাকে দোকানগুলি। এতে ট্র্যাফিক সমস্য়া হতে পারে বলে তাঁর আশঙ্কা। সেই সঙ্গে তিনি জানান, খাবার ঢেকে রাখলে তা স্বাস্থ্যকরও থাকবে।

কিন্তু কেবল স্বাস্থ্যই যদি চিন্তার কারণ হয়, তাহলে তো স্বচ্ছ আবরণে ঢেকে রাখলেই হয়। কেন তা দৃশ্যমান রাখতে বারণ করা হচ্ছে। এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন, ”সমস্ত আমিষ পদই এমন ভাবে ঢেকে রাখতে হবে যেন পথচলতি কোনও মানুষের চোখে তা না পড়ে। এতে তাঁদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে পারে। এটা ঠিকই, এতকাল আমিষ পদ খুল্লমখুল্লা বিক্রি হয়ে এসেছে। কিন্তু এবার পরিবর্তনের সময় এসেছে। আমিষ খাবার যেন দেখা না যায়।”

[আরও পড়ুন: T20 World Cup: ক্যাচ মিসেই ম্যাচ মিস, হাসান আলির আগে যাঁরা বিশ্বকাপে ডুবিয়েছিলেন দলকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement