shono
Advertisement
Rahul Gandhi

'আনুগত্যের নিরিখে নিয়োগ', রাহুলের মন্তব্যের বিরুদ্ধে আইনি পদক্ষেপের দাবি ২০০ উপাচার্যের

Published By: Amit Kumar DasPosted: 12:41 PM May 06, 2024Updated: 01:47 PM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'যোগ্যতার নিরিখে নয়, আনুগত্যের নিরিখে দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ হচ্ছে', এমনই অভিযোগ তুলেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। এই ঘটনায় সরাসরি বিজেপির (BJP) দিকে অভিযোগের আঙুল তোলেন তিনি। সেই মন্তব্যের জেরে ভোটের মুখে বিপাকে সোনিয়া তনয়। রাহুলের মন্তব্যের বিরুদ্ধে সরব হলেন খোলা চিঠি লিখলেন প্রায় ২০০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা (Vice Chancellor)। চিঠিতে রাহুলের বিরুদ্ধে আইনি পদক্ষেপের আর্জি জানানো হয়েছে শিক্ষাবিদদের তরফে।

Advertisement

উপাচার্য নিয়োগ নিয়ে রাহুলের অভিযোগ পুরোপুরি খারিজ করে রবিবার বিবৃতি দিয়েছেন প্রায় ২০০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষাবিদরা। তাঁরা স্পষ্ট জানিয়েছেন, 'মেধার ভিত্তিতে স্বচ্ছভাবে উপাচার্য নিয়োগ হচ্ছে দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে। রাহুলের দাবি, শুধু মিথ্যা ও ভিত্তিহীন নয়, দেশের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি অপমানজনক। উপাচার্যরা তাঁদের কাজের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা ও নৈতিকতার যত্ন নেন। যার জেরে সাম্প্রতিক বিশ্ব সেরার তালিকায় দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে।'

[আরও পড়ুন: ভোটের আগে তপ্ত আমেঠি! কংগ্রেস কার্যালয়ে দুষ্কৃতী হামলা, চলল ভাঙচুর]

একইসঙ্গে ওই বিবৃতিতে দাবি করা হয়েছে, 'ভোটের মুখে রাজনৈতিক স্বার্থে এই ধরনের অভিযোগ করেছেন রাহুল গান্ধী। ফলে তাঁর উপযুক্ত আইনি ব্যবস্থা নেওয়া হোক।' ওই বিবৃতিতে সাক্ষর করেছেন, ১৮০ জন উপাচার্য-সহ সঙ্গীত, নাট্য আকাদেমি, সাহিত্য আকাদেমি, এনসিআইআরটি, ন্যাশনাল বুক ট্রাস্ট, এআইসিটিই, ইউজিসির প্রধানরা।

[আরও পড়ুন: ভোটের মাঝে টাকার পাহাড় রাঁচিতে! মন্ত্রীর আপ্ত সহায়কের বাড়ি থেকে উদ্ধার বিপুল নগদ]

উল্লেখ্য, কয়েক মাস আগে দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিস্ফোরক অভিযোগ করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তিনি অভিযোগ করেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে এখন মেধার ভিত্তিতে উপাচার্য নিয়োগ হচ্ছে না। নিয়োগ হচ্ছে নির্দিষ্ট সংস্থার সঙ্গে আনুগত্যের ভিত্তিতে। বিশ্ববিদ্যালয়গুলিতে নিয়োগ হওয়া সব উপাচার্যরা একই প্রতিষ্ঠানের। এবং সেই প্রতিষ্ঠান বিজেপির নিয়ন্ত্রণাধীন। রাহুলের এই অভিযোগের পরই শোরগোল শুরু হয় জাতীয় রাজনীতিতে। মন্তব্যের বিরোধিতায় সরব হন একাধিক উপাচার্য। সেই ইস্যুতেই এবার রাহুলের বিরুদ্ধে আইনি পদক্ষেপের দাবি জানিয়ে যৌথ বিবৃতি দিল দেশের প্রায় ২০০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগে গুরুতর অভিযোগ করেছিলেন রাহুল গান্ধী।
  • রাহুলের মন্তব্যের বিরুদ্ধে খোলা চিঠি উপাচার্য ও শিক্ষাবিদদের।
  • রাহুলের বিরুদ্ধে আইনি পদক্ষেপের আর্জি জানানো হয়েছে শিক্ষাবিদদের তরফে।
Advertisement