shono
Advertisement

ইডি সক্রিয় হতেই ভারত থেকে ‘পলাতক’চিনা মোবাইল সংস্থা VIVO’র দুই ডিরেক্টর

আশা করব ভারত ভিভো'র বিরুদ্ধে নিরপেক্ষ তদন্ত করবে, ঘুরিয়ে হুঁশিয়ারি চিনের।
Posted: 04:28 PM Jul 07, 2022Updated: 04:28 PM Jul 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কান টানতেই পলাতক মাথারা! চিনা মোবাইল সংস্থা VIVO’র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হতেই সংস্থার দুই ডিরেক্টর ভারত ছেড়ে পালাল। ইডি ভিভোর বিরুদ্ধে সক্রিয় হতেই ঝেনগশেং ওউ এবং ঝ্যাং জি নামের ওই দুই ডিরেক্টর ভারত ছেড়েছেন বলে সূত্রের দাবি।

Advertisement

মঙ্গলবার আর্থিক লেনদেনে বেআইনির অভিযোগে চিনা মোবাইল সংস্থা VIVO এবং এর সহযোগী একাধিক সংস্থার অন্তত ৪৪টি ঠিকানায় তল্লাশি অভিযান চালিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। চিনা সংস্থাগুলির আর্থিক লেনদেনের উপর বেশ কিছুদিন ধরেই বাড়তি নজর দিচ্ছে সরকার। ভিভোর বিভিন্ন ঠিকানায় তল্লাশি তারই ফলশ্রুতি।ইডি (Enforcement Directorate) সূত্রের খবর, দিল্লি, হরিয়ানা-সহ দেশের বিভিন্ন প্রান্তে ভিভোর বেশ কিছু কারখানা এবং শোরুমে তল্লাশি অভিযান চালানো হয়েছে। মূলত, সংস্থার লেনদেন এবং মালিকানা সংক্রান্ত বিষয়গুলিতে কোনওরকম অনিয়ম আছে কিনা সেটা খতিয়ে দেখতেই এই তল্লাশি অভিযান চালানো হয়েছে বলে দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের।

[আরও পড়ুন: স্মৃতি ইরানি ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উপরে আস্থা মোদির, দেওযা হল বাড়তি মন্ত্রকের দায়িত্ব]

চলতি বছরের এপ্রিলেই ভিভোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। কর্পোরেট বিষয়ক মন্ত্রক (Ministry of Corporate Affairs) সূত্রে জানা গিয়েছে, এই চিনা স্মার্টফোন কোম্পানির বিরুদ্ধে একাধিক আর্থিক অনিয়মের অভিযোগ মিলেছে। মঙ্গলবারের তল্লাশি অভিযানের পরই তাঁরা পলাতক বলে খবর।

[আরও পড়ুন: নৃশংস হত্যা! যুবককে বেধড়ক মারধর, ইলেকট্রিক শক দিয়ে খুন করল প্রেমিকার পরিবার]

এদিকে চিন আবার ভিভোর বিরুদ্ধে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের অভিযোগ, চিনা সংস্থা হওয়ায় ভিভোর বিরুদ্ধে তদন্ত পক্ষপাতদুষ্ট হতে পারে। চিন জানিয়েছে, তাঁদের আশা ভারতে অবস্থিত চিনা সংস্থাগুলির বিরুদ্ধে তদন্ত নিরপেক্ষ এবং সঠিক পদ্ধতি মেনে হবে। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজন বলেছেন, “আমরা সবসময় চিনা সংস্থাগুলিকে নিয়ম মেনে চলতেই উৎসাহ দিই। এই বিষয়টির দিকে আমাদের নজর রয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement