‘পড়াশোনায় ফাঁকি দিয়ে রিলস দেখছ না তো’, ‘পরীক্ষা পে চর্চা’য় পড়ুয়াদের সঙ্গে রসিকতা মোদির

05:42 PM Apr 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাবজির পর এবার ইনস্টাগ্রাম রিলস! বর্তমান যে ট্রেন্ড তাকেই আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ‘পরীক্ষা পে চর্চা’য় মোদি (Narendra Modi) বলেন, পড়াশোনায় ব্যাঘাত ঘটাচ্ছে সোশ্যাল মিডিয়া। তাই পড়ুয়াদের সতর্ক করে তিনি বলেন, পড়াশোনার সময় যেন অন্যদিকে পড়ুয়ারা মন না দেয়। 

Advertisement

কোভিড পরবর্তী সময়ে দীর্ঘদিন অনলাইনেই পড়াশোনা করেছে পড়ুয়ারা। সেই প্রসঙ্গ উঠতেই মোদি বলেন, “যখন অনলাইন ক্লাস হয়, তখন পড়াশোনা করো নাকি রিলস (Instagram Reels) দেখো?” এই কথা শুনে হাসিতে ফেটে পড়ে দিল্লির তালকাটোরা স্টেডিয়াম। প্রধানমন্ত্রী বলেন, “মনঃসংযোগ করা অত্যন্ত জরুরি। অনলাইন ক্লাসেও যদি মন দিয়ে পড়াশোনা করা যায়, তাহলে কোনও সমস্যা হবে না।” পড়ুয়ারা অনেকেই পড়াশোনা চলাকালীন অন্যদিকে আকৃষ্ট হয়। সেই প্রসঙ্গেই প্রধানমন্ত্রীর ‘রিলস’ নিয়ে এমন মন্তব্য।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

Advertising
Advertising

[আরও পড়ুন: ইউক্রেনে বিপন্ন পশুদের জন্য সাড়ে সাত লক্ষ টাকা তুলল বিড়াল]

একইসঙ্গে মনোযোগের গুরুত্ব সম্পর্কে প্রধানমন্ত্রী বলেছেন, “শিক্ষক যখন পড়াচ্ছেন, তখন মন দিয়ে শুনতে হবে। অন্যদিকে মন দিলে চলবে না।” অনলাইন এবং অফলাইন পড়াশোনার মধ্যে কোনও পার্থক্য নেই বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী। 

অনলাইন শিক্ষার (Online Education) গুরুত্ব নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, “অনলাইনে বিশ্বের যে কোনও পাঠ নেওয়া যায়।” আজকের ‘পরীক্ষা পে চর্চা’য় তিনি বলেছেন, “সময়ের সঙ্গে সঙ্গে শিক্ষার মাধ্যমগুলিও পরিবর্তিত হয়েছে। পড়ুয়াদের উচিত উভয় মধ্যমকেই যথাযথ ভাবে ব্যবহার করা।” সঙ্গে তিনি আরও বলেন, “অনলাইন শিক্ষার ব্যাপ্তি অনেকটাই। তাই এই মাধ্যমের দ্বারা শিক্ষার বিকাশ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।” 

শুক্রবার পড়ুয়াদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, “পরীক্ষাকে (Examination) উৎসব বলে মনে করতে হবে। আনন্দ করে পরীক্ষা দিতে হবে।” পড়ুয়াদের ভোকাল টনিক দিয়ে তিনি বলেছেন, “পরীক্ষা জীবনের একটি অংশ।” কীভাবে সাফল্য আসবে পরীক্ষায়? সাফল্যের মূলমন্ত্র হিসাবে তিনি জানিয়েছেন, “প্রস্তুতি ঠিক মতো না হলে ভয় চেপে বসে। প্রস্তুতি ঠিক থাকলেই পরীক্ষা ভাল হবে।” মোদি আরও বলেছেন, “আত্মবিশ্বাসে ভর করে পরীক্ষা দিতে হবে। সঠিক প্রস্তুতি থাকলেই বাড়বে আত্মবিশ্বাস।”

[আরও পড়ুন:‘চিন আক্রমণ করলে রাশিয়া বাঁচাতে আসবে না’, ভারতকে হুঁশিয়ারি আমেরিকার]

 

Advertisement
Next