shono
Advertisement

থিম দুর্গা পুজো ও নারী ক্ষমতায়ন, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে ফিরছে বাংলার ট্যাবলো

গতবছর আগে এই ট্যাবলো বাতিল নিয়ে বিস্তর রাজনীতি হয়েছে।
Posted: 12:31 PM Jan 19, 2023Updated: 04:52 PM Jan 19, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: গতবছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে ঠাঁই পায়নি বাংলার ট্যাবলো। যা নিয়ে বিস্তর রাজনীতির কচকচানি, কাদা ছোঁড়াছুঁড়ি অনেক কিছু হয়েছে। এ বছর আর সেই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে না। একবছর পর ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্যপথে দেখা যাবে বাংলার ট্যাবলো। সূত্রের খবর, এ বছর রাজ্যের পাঠানো ট্যাবলোতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি।
সূত্রের খবর, এবছর গণতন্ত্র দিবসে বাংলার ট্যাবলোর থিম হতে চলেছে ‘দুর্গা ও নারী ক্ষমতায়ন।’ এবছরই বাংলার দুর্গাপুজোকে ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ (Intangible Cultural Heritage) তকমা দিয়েছে ইউনেস্কো (UNESCO)। মূলত সেই দুর্গাপুজোকে থিম করেই এবারের ট্যাবলো সাজাচ্ছে রাজ্য সরকার। একই সঙ্গে তুলে ধরা হবে রাজ্যের নারীশক্তির ক্ষমতায়ণকেও। দুর্গাপ্রতিমার সঙ্গে মহিলা ঢাকিরা থাকবেন। ঢাকের বাজনার সঙ্গে শোনা যাবে চণ্ডীপাঠ। কলকাতার পুজো যে এবছরই ইউনেস্কোর সম্মান পেয়েছে, সেটাও প্রচার করা হবে ট্যাবলোতে।

Advertisement

[আরও পড়ুন: ‘অ-আ-ক-খ’ শিখবেন রাজ্যপাল, মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই হাতেখড়ি সরস্বতী পুজোয়]

গতবছর সুভাষচন্দ্র বসুর (Subhash Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকীকে থিম করে দিল্লিতে ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সঙ্গে ফোকাসে রাখা হয়েছিল আজাদি কি অমৃত মহোৎসবকেও। কিন্তু কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রকের বিশেষজ্ঞদের দল বাংলার ট্যাবলো বাতিল করে দেয়। তার আগে ২০২০ সালের বাংলার পাঠানো ‘কন্যাশ্রী’, ‘জল ধরো, জল ভরো’ প্রকল্পের আদলে তৈরি ট্যাবলও প্রত্যাখ্যান করে কেন্দ্রীয় দল।

[আরও পড়ুন: ফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন, আরও বাড়ল ডিমের দাম]

এসব নিয়ে বেশ কিছুদিন কেন্দ্র-রাজ্য তরজাও চলেছে। রাজ্য অভিযোগ করেছে, রাজনৈতিক কারণে বাংলার ট্যাবলো বারবার বাতিল হয়। এবার অবশ্য কেন্দ্র সরকার দুর্গাপুজোর থিমের ট্যাবলো বাতিল করতে পারেনি। সেটা করলে হয়তো রাজনৈতিকভাবেই বেকায়দায় পড়তে হত বিজেপিকে (BJP)। বাংলার দুর্গোৎসবকে অসম্মান করার অভিযোগ উঠত গেরুয়া শিবিরের বিরুদ্ধে। সেই অভিযোগ এড়াতেই সম্ভবত কেন্দ্রের এই সিদ্ধান্ত। তাছাড়া এ বছর এমন কোনও রাজনৈতিক পটভূমিকাও নেই যে কারণে এই ট্যাবলো বাতিল হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement