shono
Advertisement
female tax payers

আয়কর থেকে বিনিয়োগ, নারী ক্ষমতায়নে আরও একবার ‘এগিয়ে বাংলা’

মহিলা আয়করদাতাদের তালিকায় তৃতীয় স্থানে বাংলার লক্ষ্মীশ্রীরা।
Published By: Anwesha AdhikaryPosted: 09:50 AM Oct 28, 2024Updated: 09:50 AM Oct 28, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: নারী সশক্তিকরণে আরও একবার ‘এগিয়ে বাংলা’। মহিলা আয়করদাতাদের তালিকায় তৃতীয় স্থানে এল পশ্চিমবঙ্গের নাম। আগে শুধু কেরল ও তামিলনাড়ু। প্রথম পাঁচ রাজ্যের বাকি দু’টি পাঞ্জাব ও অন্ধ্রপ্রদেশ। উল্লেখযোগ্য বিষয় হল, এই পাঁচ রাজ্যের মধ্যে শুধুমাত্র অন্ধ্রপ্রদেশে ‘বন্ধু’ তেলগু দেশম পার্টির সরকার থাকলেও কোনওটিতেই নেই বিজেপি সরকার।

Advertisement

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই তথ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় পরিস্কার হয়ে যায়। ১) আইনসভায় মহিলা প্রতিনিধিত্বের নিরিখে সর্বোচ্চ স্থানে থাকা, মহিলা মুখ্যমন্ত্রীর শাসনে থাকা পশ্চিমবঙ্গ নারী সশক্তিকরণে কতখানি এগিয়ে, তা আরও একবার প্রমাণিত হয়ে যাওয়া। ২) বিজেপি মুখে যতই দাবি করুক, তাদের শাসনে থাকা রাজ্যে মহিলাদের অবস্থা যে মোটেই ভাল নয়, নতুন করে তা স্পষ্ট হয়ে যাওয়া। উল্লেখ্য, উগ্র দক্ষিণপন্থায় বিশ্বাসী বিজেপি-আরএসএস হাতেগোনা কিছু ব্যতিক্রম ছাড়া কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে দলীয় সংগঠন-কোথাওই অগ্রণী ভূমিকায় মহিলাদের রাখে না, এই অভিযোগ বহু পুরনো।

সম্প্রতি ভারতীয় আয়করদাতাদের উপর একটি সমীক্ষা করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যেখানে দেখা যাচ্ছে দেশের মোট আয়করদাতাদের মধ্যে মহিলাদের অংশীদারিত্ব ১৫ শতাংশ। তবে প্রথম পাঁচটি রাজ্যের অনুপাত জাতীয় হারের থেকে বেশি। তালিকার মগডালে থাকা বামশাসিত রাজ্য কেরলের মোট আয়রকরদাতাদের মধ্যে মহিলার পরিমাণ ২২-২৬ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ডিএমকে নেতৃত্বাধীন তামিলনাড়ুতে এই সংখ্যা ২১ থেকে ২৫ শতাংশ। ১৬ থেকে ১৯ শতাংশের অংশীদারিত্ব নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে বাংলা ও পাঞ্জাব। বাংলায় তৃণমূল, পাঞ্জাবের মসনদে আম আদমি পার্টি। চন্দ্রবাবু নায়ডুর অন্ধ্রপ্রদেশে এই হার ১৫ থেকে ১৯ শতাংশ।

এসবিআই-এর সমীক্ষা অনুযায়ী, বাংলার প্রায় ১০ লক্ষ মহিলা আয়কর দিয়ে থাকেন। শুধু আয়কর দেওয়াই নয়, বিনিয়োগ করার ক্ষেত্রেও পুরুষদের থেকে অনেক এগিয়ে বাংলায় লক্ষ্মীশ্রীরা। শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডে ১০ জন বিনিয়োগকারীর মধ্যে ৭ জনই মহিলা। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনে মহিলারা স্বনির্ভর হয়ে তো উঠছেনই, বিনিয়োগের মত বেশ কিছু ক্ষেত্রে পিছনে ফেলে দিচ্ছেন পুরুষদেরও। মহিলাদের অংশীদারিত্বে বাংলা তৃতীয় স্থানে থাকলেও সামগ্রিক তালিকায় প্রথম সারিতে নেই বাংলা। এই তালিকার প্রথম পাঁচটি রাজ্য যথাক্রমে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাট, রাজস্থান ও তামিলনাড়ু।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উগ্র দক্ষিণপন্থায় বিশ্বাসী বিজেপি-আরএসএস হাতেগোনা কিছু ব্যতিক্রম ছাড়া কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে দলীয় সংগঠন-কোথাওই অগ্রণী ভূমিকায় মহিলাদের রাখে না, এই অভিযোগ বহু পুরনো।
  • দেশের মোট আয়করদাতাদের মধ্যে মহিলাদের অংশীদারিত্ব ১৫ শতাংশ।
  • বিনিয়োগ করার ক্ষেত্রেও পুরুষদের থেকে অনেক এগিয়ে বাংলায় লক্ষ্মীশ্রীরা।
Advertisement