Advertisement

‘নরকে বাস করছি আমরা’, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের অভাব নিয়ে হতাশা দিল্লি হাই কোর্টের

11:11 AM May 29, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “নরকে বাস করছি আমরা। সকলেই এই নরকে বাস করছি। এমন এক পরিস্থিতি যেখানে সবাই সাহায্য করতে চান অথচ প্রত্যেকেই অসহায়।” ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) ওষুধের অভাব নিয়ে দু’টি মামলার পরিপ্রেক্ষিতে এভাবেই হতাশা প্রকাশ করল দিল্লি হাই কোর্টের (Delhi High Court) বিচারপতি বিপিন সাঙ্ঘি এবং বিচারপতি যশমীত সিংয়ের ডিভিশন বেঞ্চ।

Advertisement

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ পাওয়া যাচ্ছে না বলে দিল্লি হাই কোর্টে অভিযোগ জানানো হয়েছিল দুই রোগীর পক্ষ থেকে। সেই মামলার শুনানির সময়ই সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দিল্লি হাই কোর্টের দুই বিচারপতি। আইনজীবী রাকেশ মালহোত্রা রোগীর পক্ষে সওয়াল করেন। তার জবাবেই বিচারপতিরা সরকার পক্ষের আইনজীবীর কাছে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ আমদানির কী পরিস্থিতি তা জানতে চান। অতিরিক্ত সলিসিটর জেনারেল চেতম শর্মা জানান, ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনার, বেলজিয়াম এবং চিন থেকে ২ লক্ষ ৩০ হাজার লিপোসোমাল অ্যাম্ফোটেরিসিন-বি (Liposomal Amphotericin-B)। অর্ডার দেওয়া হয়েছে। গত ২৪ মে এই অর্ডার দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: লকডাউনের সুফল! ফের কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ, ঊর্ধ্বমুখী সুস্থতার হার]

এরপরই ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, কবে এই অর্ডার ডেলিভারি হবে? তা সাধারণ মানুষের মধ্যে কীভাবে বিতরণ করা হবে? ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের হার যেভাবে বাড়ছে তাতে এই পরিমাণ ওষুধ কী পর্যাপ্ত হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর বিস্তারিত তথ্য সমেত আগামী সোমবারের মধ্যে দিতে বলা হয়েছে। উল্লেখ্য, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যের মতো মিউকোরমাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী (Epidemic) ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার নির্দেশিকা জারি করে নির্দেশিকা দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজল সেকথা জানিয়েছেন।

 

[আরও পড়ুন: দিনেদুপুরে রাস্তাতেই গুলিতে ঝাঁজরা চিকিৎসক দম্পতি, ভাইরাল ভিডিও]

Advertisement
Next