shono
Advertisement

কেন্দ্রের চাপ, বিরোধী দলগুলোকে টাকা দিতে ভয় পাচ্ছেন ব্যবসায়ীরা, অভিযোগ রাহুলের

আর্থিক ভাবে বিজেপির থেকে এখন অনেকটাই পিছিয়ে বিরোধী শিবির।
Posted: 12:08 PM Sep 24, 2023Updated: 12:08 PM Sep 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে অর্থকষ্টে ভুগছে বিরোধীরা। দিল্লির এক অনুষ্ঠানে আক্ষেপ শোনা গেল রাহুল গান্ধীর মুখে। তাঁর অভিযোগ, কেন্দ্রের ভয়ে কোনও ব্যবসায়ী বিরোধী দলগুলির পিছনে টাকা ঢালতেই পারছেন না। বিরোধীদের লড়তে হচ্ছে গোটা রাষ্ট্রশক্তির বিরুদ্ধে।

Advertisement

রাহুল গান্ধী বলছেন,”দেশের কোনও একজন ব্যবসায়ীকে গিয়ে জিজ্ঞেস করুন, তাঁরা যদি বিরোধী কোনও দলকে একটা টাকার চেকও দিতে যায়, তাহলে কী হয়। কী কী পরিস্থিতির সম্মুখীন হতে হয় তাঁদের। আসলে আমরা আর্থিক ভাবেও আক্রমণের শিকার। সংবাদমাধ্যমকে দিয়েও আমাদের উপর আক্রমণ করা হচ্ছে। তা সত্ত্বেও আমরা লড়াই করছি। আমরা লড়ছি ভারতের রাষ্ট্রশক্তির বিরুদ্ধে। আমরা লড়ছি ভারতের ধারণাকে বাঁচিয়ে রাখতে। সেকারণেই আমাদের জোটের নাম INDIA।”

[আরও পড়ুন: স্কুলে ৮ বছরের দলিত ছাত্রীকে ধর্ষণ পিওনের! ক্ষোভে পুলিশের গাড়িতে আগুন জনতার]

ক্ষমতায় থাকাকালীন দেশের সবচেয়ে প্রতিপত্তিশালী দল ছিল কংগ্রেস (Congress)। এখন সে রামও নেই, রাজত্বও নেই। প্রায় ১০ বছর দল কেন্দ্রে ক্ষমতায় নেই। এমনকী দেশের অধিকাংশ রাজ্যেই তাঁরা ক্ষমতার অলিন্দ থেকে অনেকটাই দূরে। স্বাভাবিক ভাবেই তার প্রভাব পড়েছে দলের কোষাগারে। বিজেপির থেকে আর্থিক প্রতিপত্তিতে অনেকটাই পিছনে হাত শিবির। বলা ভাল বিজেপির রোজগার এই মুহূর্তে কংগ্রেসের চেয়ে কয়েকগুণ বেশি।

[আরও পড়ুন: রোগী সেজে চিকিৎসকের চেম্বারে ঢুকে ডাকাতি, চিরকুটে ‘দুঃখিত’ লিখে গেল দুষ্কৃতী]

রাজনীতি বদলাচ্ছে। বদলাচ্ছে প্রচারের ধরন। মাঠেঘাটে নেমে জনসংযোগের থেকেও এখন বেশি গুরুত্ব পাচ্ছে সোশ্যাল মিডিয়া এবং ভারচুয়াল প্রচার। অর্থবলে এই জায়গায় অনেকটাই এগিয়ে যাচ্ছে বিজেপি (BJP)। রাহুলের অভিযোগ, বিরোধীরা যাতে আর্থিকভাবে বিজেপিকে টক্কর দিতে না পারে, সেটা নিশ্চিত করতে ব্যবসায়ীদের বাধা দিচ্ছে কেন্দ্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement