shono
Advertisement

BJP শাসিত রাজ্যের তুলনায় কম Vaccine বাংলাকে! পরোক্ষে স্বীকার কেন্দ্রের

মানুষের জীবন নিয়ে খেলছে BJP, তোপ তৃণমূলের।
Posted: 04:53 PM Jul 30, 2021Updated: 04:57 PM Jul 30, 2021

সোমনাথ রায়, নয়াদিল্লি: একাধিক BJP শাসিত রাজ্যের তুলনায় কম ভ্যাকসিন পেয়েছে বাংলা। কার্যত মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগে শিলমোহর দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) স্বীকার করে নিল আয়তন ও জনঘনত্বের বিচারে বাংলার থেকে অনেক পিছিয়ে থাকা বিজেপি শাসিত রাজ্যকেও বাংলার থেকে বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বহুদিন ধরেই অভিযোগ করে আসছেন, বাংলায় সঠিকভাবে ভ্যাকসিন সরবরাহ করছে না কেন্দ্র। প্রয়োজনের তুলনায় এরাজ্যকে টিকার জোগান থেকে বঞ্চিত করা হচ্ছে। সত্যিই কি বাংলাকে প্রয়োজন অনুযায়ী টিকার জোগান দেওয়া হচ্ছে না? এনিয়ে সংসদে একটি লিখিত প্রশ্ন রেখেছিলেন তৃণমূল সাংসদ মালা রায়। যার জবাবে সব রাজ্যকে দেওয়া ভ্যাকসিনের পরিমাণের একটি খতিয়ান তুলে ধরেছে স্বাস্থ্যমন্ত্রক। তাতেই দেখা যাচ্ছে বাংলার তুললায় ছোট ছোট বিজেপি শাসিত রাজ্যও বেশি বেশি ভ্যাকসিন পেয়েছে।

AU1941 (2)

[আরও পড়ুন: গণতন্ত্র বাঁচাতে ফের একজোট হওয়ার ডাক, প্রতি দু’মাস অন্তর দিল্লি যাবেন Mamata]

পরিসংখ্যান বলছে, কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত রাজ্যকে ২ কোটি ২৮ লক্ষ ৫৮ হাজার ৭৬০ ডোজ টিকা পাঠানো হয়েছে। তার মধ্যে ১ কোটি ৯৭ লক্ষ কোভিশিল্ড টিকা ও ৩১ লক্ষের মতো কোভ্যাকসিন টিকা। অথচ, বিজেপি শাসিত গুজরাট (Gujarat) বাংলার থেকে আয়তনে অনেক ছোট হওয়া সত্ত্বেও টিকা পেয়েছে ২ কোটি ৫৯ লক্ষ। আরেক বিজেপি শাসিত রাজ্য কর্ণাটকও বাংলার থেকে আয়তনে অনেক ছোট হওয়া সত্ত্বেও ভ্যাকসিন (Corona Vaccine) পেয়েছে বাংলার থেকে বেশি। সেরাজ্যকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ২ কোটি ৩৯ লক্ষ। বাংলার থেকে অনেক ছোট আকারের মধ্যপ্রদেশ প্রায় বাংলার সমপরিমাণ ভ্যাকসিন পেয়েছে। এই পরিসংখ্যান তুলে ধরেই তৃণমূল দাবি করছে, কেন্দ্র টিকার ক্ষেত্রেও অবিজেপি রাজ্যগুলিকে বঞ্চিত করছে। ‘ওঁরা মানুষের জীবন নিয়ে খেলছে।’ অভিযোগ তুলেছেন তৃণমূল বিধায়ক তাপস রায়। যদিও, বিজেপির দাবি, কেন্দ্র সুস্পষ্ট নীতি মেনেই ভ্যাকসিন বিতরণ করছে। এরাজ্যে যেহেতু টিকাকরণের হার খারাপ, তাই কম টিকা দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement