shono
Advertisement

‘পশ্চিমী দেশগুলো খারাপ নয়, কারণ…’, নাম না করে চিনকে তোপ জয়শংকরের

পশ্চিমি দেশগুলোকে নিয়ে নেতিবাচক মনোভাব দূর করা দরকার, মত বিদেশমন্ত্রীর।
Posted: 10:00 AM Sep 18, 2023Updated: 10:21 AM Sep 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমী দেশগুলো মোটেই ‘খারাপ’ নয়। একটি সাক্ষাৎকারে আমেরিকা-সহ অন্যান্য পশ্চিমি দুনিয়ার দেশগুলোকে দরাজ সার্টিফিকেট দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাঁর মতে, উন্নয়নশীল দেশগুলোর উচিত পশ্চিমী দুনিয়ার প্রতি নেতিবাচক মনোভাব ঝেড়ে ফেলা। কারণ পশ্চিমী দেশগুলো এশিয়া বা আফ্রিকার বাজারে ঢালাও পণ্যের জোগান দেয় না। বিশেষজ্ঞদের অনুমান, চিনকে (China) কটাক্ষ করেই এমন মন্তব্য করেছেন বিদেশমন্ত্রী। তবে জয়শংকর সাফ জানিয়েছেন, পশ্চিমী দুনিয়ার সপক্ষে মোটেই কথা বলছেন না তিনি।

Advertisement

সাক্ষাৎকারে জয়শংকর বলেন, “পশ্চিমী দুনিয়ার দেশগুলো কিন্তু এশিয়া ও আফ্রিকার বাজারে ঢালাও পণ্য সরবরাহ করে না। আগে মনে করা হত পশ্চিমী দেশ আসলে খুব খারাপ। তাদের বিপরীতে রয়েছে উন্নয়নশীল দেশগুলো। কিন্তু এই মানসিকতা বদল করার দরকার। কারণ বিশ্বের নানা প্রান্তে আরও অনেক বেশি কূটনৈতিক সমস্যা রয়েছে।”

[আরও পড়ুন: ‘ইন্ডিয়া’র কমিটিতে থাকবে না সিপিএম, তৃণমূল ছোঁয়া এড়াতে সিদ্ধান্ত পলিটব্যুরোর]

এই সাক্ষাৎকারেই বিদেশমন্ত্রী বলেন, গত ১৫-২০ বছরে অধিকাংশ দেশেই নিজেদের পণ্য উৎপাদনের ক্ষেত্রে বাধা তৈরি হয়েছে। কারণ সস্তার বিদেশি পণ্যে ওই সমস্ত দেশগুলোর বাজার ভর্তি হয়ে গিয়েছে। সেই কারণেই ওই সমস্ত দেশের আর্থিক বৃদ্ধিও কমেছে। তারপরেই কোভিড অতিমারী (Covid Pandemic) ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) ফলে বিশ্ববাজারে খাদ্য-সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসের দাম চড়চড়িয়ে বেড়েছে।

জয়শংকরের মতে, আসলে এই দেশগুলোর বাজারকে ব্যবহার করে নির্দিষ্ট একটি রাষ্ট্রের লাভ হচ্ছিল। কিন্তু এই ঘটনার জন্য কোনওভাবেই পশ্চিমি রাষ্ট্রগুলোর দিকে আঙুল তোলা যায় না। তবে বিদেশমন্ত্রী সাফ জানিয়েছেন, পশ্চিমী দেশগুলোকে সমর্থন করতে চেয়ে মুখ খোলেননি তিনি। জয়শংকরের এই সাক্ষাৎকারের পর বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে চিনকেই একহাত নিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। কারণ দীর্ঘদিন ধরে নানা দেশের বাজারে একচেটিয়া আধিপত্য দেখিয়ে এসেছে চিনা পণ্য। তবে এই সাক্ষাৎকারেই নানা ক্ষেত্রে ভারতের সাফল্যের খতিয়ান তুলে ধরে জয়শংকর বলেছেন, গ্লোবাল সাউথের কাছে উদাহরণ হয়ে উঠেছে ভারত। আফ্রিকা ও অন্যান্য দেশগুলোর মধ্যে বিশ্বাস গড়ে তুলেছে ভারতের এই উন্নতি। 

[আরও পড়ুন: বার্সেলোনায় প্রবাসী ভারতীয় সম্মেলনে দেশের নেত্রী মমতা]

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement