shono
Advertisement

‘বিশ্বের সর্ববৃহৎ…’, CAG রিপোর্টের বিতর্কের মাঝেই আয়ুষ্মান প্রকল্পের ভূয়সী প্রশংসায় WHO

টেলিমেডিসিন পরিষেবারও তারিফ করেন WHO-এর ডিরেক্টর।
Posted: 10:52 AM Aug 19, 2023Updated: 12:15 PM Aug 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের আয়ুষ্মান স্বাস্থ্য স্কিম নিয়ে বিতর্কের মাঝেই এই প্রকল্পের প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারত সফরে এসে শুক্রবার কেন্দ্রের এই স্কিম কীভাবে সাধারণ মানুষের উপকারে এসেছে, সে কথাই জানালেন WHO-এর ডিরেক্টর টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস।

Advertisement

গুজরাটের গান্ধীনগরে G20 স্বাস্থ্য মন্ত্রীদের বৈঠকে আয়ুষ্মান স্বাস্থ্য স্কিমের প্রশংসা শোনা যায় টেড্রোসের মুখে। তিনি বলেন, “দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষার জন্য ভারত যে পদক্ষেপ করেছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। স্বাস্থ্য় বিমার মধ্যে বিশ্বের সর্ববৃহৎ বিমা হল আয়ুষ্মান ভারত। অর্থাৎ এর বিস্তৃতি সবচেয়ে বেশি।” এখানেই শেষ নয়, এই শহরের স্বাস্থ্য কেন্দ্রগুলি যেভাবে পরিষেবা দিচ্ছে, তার প্রশংসাও করেন টেড্রোস। তিনি বলেন, “গান্ধীনগরের স্বাস্থ্যকেন্দ্রগুলো আমি ঘুরে দেখেছি। হাজার হাজার মানুষকে দুর্দান্ত পরিষেবা দিচ্ছে তারা।” গুজরাটের টেলিমেডিসিন পরিষেবারও তারিফ করেন তিনি।

[আরও পড়ুন: ময়দানে নেমে লড়াইয়ের ‘পুরস্কার’, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে TMCP ইউনিটের সভানেত্রী রাজন্যা]

উল্লেখ্য, ক্যাগের রিপোর্টে আয়ুষ্মান স্বাস্থ্য বিমায় বেনিয়মের অভিযোগ উঠে এসেছিল। কিন্তু সেই বিতর্কের মাঝেই কেন্দ্রের এই উদ্যোগে ভূয়সী প্রশংসা করল WHO। যা নিঃসন্দেহে স্বস্তি দেবে মোদি সরকারকে।

এদিকে, করোনা ভাইরাসের নতুন ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। কারণ নয়া আতঙ্কের নাম এরিস ও ফোরন্যাক্স। আবার ইজরায়েল, ডেনমার্কে ছড়াচ্ছে ক্ষণে ক্ষণে রূপ বদলানো বিএ.২.৮৬ ভ্যারিয়েন্ট। হু প্রধান অবশ্য বলছেন, “কোভিড ১৯ এখন আর প্রাণঘাতী নয়। তবে এটা এখনও বিশ্বে স্বাস্থ্যের হুমকি। করোনার নতুন প্রজাতি আবার এসেছে। সেই বিএ.২.৮৬ উপপ্রজাতিটি কতটা ক্ষমাশালী তা এখনও পরীক্ষার পর্যায়ে আছে।” এদিকে মোডার্না জানিয়েছে, করোনার উপপ্রজাতি এরিস বা ফোরন্যাক্সে আক্রান্তদের শরীরে তাঁদের তৈরি আপডেটেড করোনা টিকা কাজ করবে।

[আরও পড়ুন: ৪০ টাকা কেজি দরেই মিলবে টমেটো, মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে জানাল মোদি সরকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement