বাঘ না পদ্ম, কে রাজ করবে মুম্বইয়ে?

02:17 PM Feb 23, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঘ না পদ্ম, কে রাজ করবে মুম্বইয়ে? এখন সেটাই বড় প্রশ্ন। বৃহস্পতিবার দেশের সবচেয়ে ধনী পুরনিগম বৃহন্মুম্বই পুরনিগম ভোটের ফলাফলে দেখা যাচ্ছে, শিব সেনার বাঘ প্রায় বিজেপির পদ্মের ঘায়ে মূর্ছা যাচ্ছিল। ত্রিশঙ্কু ফলাফলে বৃহত্তম দল হয়েছে শিব সেনা। তাই সম্মানের লড়াইয়ে শেষ হাসি হেসেছেন শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। বিএমসির ২২৭টি আসনের মধ্যে ৮৪টি আসন পেয়েছে তাঁর দল। অন্যদিকে, শুরুটা ভাল না হলেও শেষদিকে ঝোড়ো ব্যাটিং করে উপরে উঠে এসেছে গেরুয়া শিবির। ৮২টি আসনে জিতে দুর্দান্ত পারফরম্যান্স তাদের। ২০১২ সালের পুরভোটে ৩১টি আসনে জিতেছিল তারা। বিজেপি ব্যাপক ফলাফল করেছে। শিব সেনা গতবারের থেকে ৯টি আসন বেশি পেয়েছে। ভরাডুবি হয়েছে কংগ্রেসের। তারা পেয়েছে ৩১টি আসন। আর উদ্ধবের তুতোভাই রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা নিশ্চিহ্ন হয়ে গিয়েছে মুম্বইয়ে। মাত্র ৭টি আসন পেয়েছে তারা। বোঝাই যাচ্ছে, তাঁর শাসানি, ঔদ্ধত্যকে ছুড়ে ফেলে দিয়েছে মুম্বইকররা। শরদ পওয়ারের এনসিপি পেয়েছে ৯টি আসন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিন ভোট গণনার প্রথমার্ধ যদি শিব সেনার হয় তবে দ্বিতীয়ার্ধ ছিল বিজেপির। এই ফলাফলে মুখরক্ষা হয়েছে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের। যেখানে শিব সেনার থেকে সকালের দিকে অনেকটাই পিছিয়ে থাকা বিজেপি বেলা বাড়তেই আসন বাড়াতে থাকে। স্লগ ব্যাটিংয়ের ধাঁচে দুপুরের পর থেকে আসনসংখ্যা বাড়িয়েছে গেরুয়া শিবির। বিজেপির সঙ্গে সিকি শতকের জোট ভাঙার পর সম্মানের লড়াই ছিল উদ্ধবের। অনেকেই বলেছিলেন, মোদি ম্যাজিকে উড়ে যাবেন তিনি। কিন্তু সব আশঙ্কাকে ভুল প্রমাণ করে মুম্বইয়ের আস্থাঅর্জনে সফল হয়েছেন তিনি। তবে ৮৪-৮২ ফলাফলের জেরে এখন একটাই প্রশ্ন উঠছে, বৃহন্মুম্বইয়ের দখল কে নেবে? সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য ম্যাজিক ফিগার ১১৪ প্রয়োজন ছিল। তা কেউ না পাওয়ায় নতুন জল্পনা শুরু হয়েছে। তবে কি শিব সেনা-বিজেপি জোট হবে? নাকি দুই দল অন্যান্য দলের ১৪ জন প্রার্থীর সমর্থন নিয়ে বোর্ড গঠন করবে? প্রশ্ন অনেক।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মুম্বই ছাড়াও থানে পুরনিগমের ভোটেও জয়জয়কার শিব সেনার। সেখানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বোর্ড গঠনের পথে শিব সেনা। তবে মহারাষ্ট্রের সাংস্কৃতিক রাজধানী পুণে, নাসিক, উলহাসনগর এবং বিদর্ভের নাগপুর পুরনিগমে বিজেপির জয়জয়কার। এনসিপি শুধুমাত্র পিম্পরি-চিঞ্চওয়াড়ে ভাল ফলাফল করেছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বাঘ না পদ্ম, কে রাজ করবে মুম্বইয়ে? appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next