shono
Advertisement

মহিলা কাজি বলালেন ‘কবুল হ্যায়’, ব্যতিক্রমী নিকাহর সাক্ষী দিল্লি

নিকাহর ভিডিও দেখে প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা।
Posted: 06:14 PM Mar 14, 2022Updated: 10:28 PM Mar 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজির গড়লেন সৈয়দা সাইদাইন হামিদ। এক মুসলিম যুগলের বিয়ে দিলেন এই মহিলা ‘কাজি’। আর দম্পতিও বা কে! দেশের প্রাক্তন রাষ্ট্রপতি, প্রয়াত জাকির হুসেনের প্রপৌত্র, গিবরান রেহান রহমান। সম্প্রতি দিল্লির জামিয়া নগরে গিবরানের বাড়িতেই অনুষ্ঠিত হল ‘নিকাহ’পর্ব। পাত্রী উরসিলা আলি। ব্যতিক্রমী নিকাহর ভিডিও ফুটেজ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

Advertisement

তবে ‘কাজি’ সৈয়দার আরও একটি পরিচয় রয়েছে। তিনি প্ল্যানিং কমিশনের প্রাক্তন সদস্য। তাঁর কথায়, “নিকাহনামায় বর্ণিত সমস্ত কিছুই মুসলিম ওমেন’স ফোরামের নির্দেশিকা অনুযায়ী ছিল। পাত্রের প্রমাতামহ বেগম সইদা খুরশিদ ছিলেন ওই সংগঠনের প্রতিষ্ঠাত্রী সভাপতি।”

[আরও পড়ুন: ডাক্তারি পড়ুয়াদের চরক-শপথ বাধ্যতামূলক না করার দাবিতে রাজ্যসভায় নোটিস তৃণমূল সাংসদের ]

সৈয়দা জানিয়েছেন, নিকাহনামা আসলে হল ইকরারনামা, যেখানে পাত্র এবং পাত্রীর বিবাহ উত্তর দায়দায়িত্ব বর্ণিত থাকে, এবং উভয়েই তা শ্রদ্ধাসহ পালন করতে আজ্ঞাবদ্ধ হয়। দিল্লির নিকাহ অনুষ্ঠানে সৈয়দা কোরান থেকে উদ্ধৃতিও করেন। জানা গিয়েছে, পাত্রী, উরসিলা আলি চেয়েছিলেন, নিকাহ পরিচালনা করুন কোনও মহিলা কাজি। তাঁর প্রস্তাবে সম্মত হন গিবরান। আর এইভাবেই, তাঁদের নিকাহ অনুষ্ঠান হয়ে ওঠে ব্যতিক্রমী, কারণ সাধারণত মুসলিম বিয়েপর্ব পরিচালনার দায়িত্বে থাকেন পুরুষ কাজিই। প্রসঙ্গত, দিনকয়েক আগেই পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। সেই নিরিখেও এই ঘটনা নিঃসন্দেহে অনন্য, অনবদ্য।

[আরও পড়ুন: এবার কৃপাণ সঙ্গে রাখতে পারবেন শিখ বিমানকর্মী ও যাত্রীরা, বিতর্কে জল ঢেলে নয়া নির্দেশিকা কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement