shono
Advertisement

আকাশে অপ্রতিরোধ্য হবে ব্রহ্মস ও সুখোইয়ের যুগলবন্দি

পাকিস্তান তো বটেই, চিনই ভারতের সুখোই স্কোয়াড্রনকে সমীহের চোখে দেখে। The post আকাশে অপ্রতিরোধ্য হবে ব্রহ্মস ও সুখোইয়ের যুগলবন্দি appeared first on Sangbad Pratidin.
Posted: 12:34 AM Jun 27, 2016Updated: 03:01 PM Apr 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের পাতায় পাকাপাকি জায়গা করে নিল ভারতীয় বায়ুসেনা। ৪০টি ফ্রন্টলাইন ফাইটার জেট সুখোইয়ে যুক্ত হল সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস। হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের (হ্যাল) চেয়ারম্যান টি এস রাজু শনিবার জানিয়েছেন, মেক ইন ইন্ডিয়া প্রকল্পের সর্বাধুনিক ও সফলতম উদাহরণ হল এই সংযুক্তিকরণ। এর ফলে সুখোই হয়ে উঠল আরও ধ্বংসাত্মক ও খুনে। এবার মূলত ‘টেস্ট রান’ হলেও অদূর ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে এই ব্রহ্মস মিসাইল যুক্ত সুখোই থেকেই শত্রুকে ঝাঁঝরা করে দেওয়া হবে।

Advertisement

দেশের উড়ানের ইতিহাসে শনিবারের ঘটনা নয়া নজির গড়ল বলে দাবি করেছেন টি এস রাজু। তাঁর বক্তব্য, দেশের প্রথম সারির সবকটি সংস্থা এই কাজে এগিয়ে এসেছিল। হ্যালের নাসিক ডিভিশন এই কাজে সর্বশক্তি নিয়োগ করেছিল। সুখোই থেকে ব্রহ্মস ছোড়ার তোড়জোর বেশ কিছু দিন আগে থেকেই শুরু হয়েছিল। ভারত-রুশ যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র শব্দের বেগের চেয়েও কয়েকগুণ বেশি জোরে ছোটে। লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানে। পৃথিবীতে এত দ্রুতগামী ক্রুজ ক্ষেপণাস্ত্র আর একটিও নেই।

ব্রহ্মসের পাল্লাও অন্যান্য ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক বেশি। ন্যাটো বাহিনীর হাতে থাকা হেলফায়ার বা ইজরায়েলের স্কাড ক্ষেপণাস্ত্রের চেয়েও শক্তিশালী ভারতের ব্রহ্মস। এত ভারী এবং এত বড় পাল্লার ক্ষেপণাস্ত্র পৃথিবীর কোনও বিমানবাহিনী আজ পর্যন্ত ব্যবহার করতে পারেনি। ফাইটার থেকে যে সব ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, সেগুলি ছোট এবং কম পাল্লার। ভারতীয় বায়ুসেনার সুখোই-৩০ এমকেআই ফাইটার জেট শনিবার টেস্ট রেঞ্জে ব্রহ্মস নিয়ে আকাশে উড়েছে। রাশিয়ার কাছ থেকে কেনা ডাবল ইঞ্জিন মাল্টি-রোল ফাইটার জেট সুখোই-৩০ এমকেআই ভারতীয় বায়ুসেনার অন্যতম প্রধান স্তম্ভ। বিশ্বের সেরা যুদ্ধবিমানগুলির অন্যতম এই ফাইটার। পাকিস্তান তো বটেই, চিনই ভারতের সুখোই স্কোয়াড্রনকে সমীহের চোখে দেখে। এবার ব্রহ্মস নিয়ে সফল ভাবে আকাশে ওড়ার পর সেই সুখোই আরও অপ্রতিরোধ্য হল বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

The post আকাশে অপ্রতিরোধ্য হবে ব্রহ্মস ও সুখোইয়ের যুগলবন্দি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement